রিনা আক্তার

বাবাকে খুঁজতে গিয়ে হারিয়ে যান রিনা আক্তার। তখন তার বসয় ছয় বছর। আজ রিনা বড় হয়েছেন, স্বামী-সংসার সবই হয়েছে। কিন্তু জানেন না তার পরিবার কোথায়। রিনা ফিরতে চান বাবা-মা ও ভাই-বোনের কাছে। যেতে চান জন্মঠিকানায়। কিন্তু কীভাবে যাবেন, কিছুই যে তার মনে নেই।

গত ৩ জুলাই আরজে কিবরিয়ার অনুষ্ঠান ‘আপন ঠিকানার’ ২৫ নম্বর পর্বে রিনার হারিয়ে যাওয়ার ঘটনা নিয়ে একটি অনুষ্ঠান প্রকাশিত হয়।

রিনার শুধু মনে আছে তার বাবার নাম আবুল কাশেম ও মায়ের নাম রোকেয়া। চার ভাই-বোনের মধ্যে রিনা সবার বড়। এরপর রাজীব, রুবেল ও সৌমির।

রিনা বলতে পারেন তাদের বাড়ি হাতিয়া সন্দীপ। তাদের বাড়ি আর নানা বাড়ি ১ ঘণ্টার দূরত্ব। নানার বাড়ি ছিল হাতিয়া সন্দীপের কিল্লায়। সেখান থেকে সেন্টার বাজার দেখা যেত।

অনুষ্ঠানে রিনা জানান, রিনা ঢাকায় আসেন ৬ বছর বয়সে। সংসারের অভাব-অনটনের কারণে মানুষের বাসায় কাজ করতে বাবা ঢাকায় নিয়ে আসেন। যে বাসায় কাজ করতেন, একদিন সেখানে তার বাবা আসেন। রিনাকে বাড়িতে নেবেন বলে আশ্বাস দেন তার বাবা।

পরে বাড়িতে নেওয়ার জন্য তখন রিনার বাবা তাকে রাস্তায় যেতে বলেন। সে মোতাবেক রিনা রাস্তায় আসেন। কিন্তু তার বাবাকে আর খুঁজে পাননি তিনি। রিনা যে বাসায় কাজ করেন, সে বাসায় ফিরে যাওয়ার কথা। কিন্তু শহরের উঁচু উঁচু অট্টালিকার ভিড়ে তিনি হারিয়ে ফেলেন গৃহকর্তার বাসা। খুঁজতে খুঁজতে তিনি হারিয়ে যান।

রিনার অনেক কিছুই মনে আছে। বাবা কিংবা মাকে দেখলেই চিনবে রিনা।

নোয়াখালীর হাতিয়া উপজেলার বাসিন্দা মো. ছারোয়ার হোসেন ঢাকা পোস্টকে বলেন, রিনার বর্ণনা অনুযায়ী তার বাড়ি হাতিয়া উপজেলার ১০ নং জাহাজমারা ইউনিয়নে। এই ইউনিয়নে সেন্টার বাজার আছে। বাজারের পূর্ব পাশে সরকারি কিল্লা আছে।

তিনি বলেন, প্রাথমিকভাবে আমরা রিনার পরিবারের সন্ধান পেয়েছি। তারপরও আমরা নিশ্চিত হওয়ার জন্য চারদিকে খবর নেওয়া শুরু করেছি। আশা করি, খুব দ্রুত রিনা তার পরিবারের কাছে ফিরে যেতে পারবেন।

হাসিব আল আমিন