গাজীপুরের শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজের পিসিআর ল্যাবে ১০ দিন পর নমুনা পরীক্ষা শুরু হয়েছে। বৃহস্পতিবার (০৮ জুলাই) সকালে ল্যাবে নতুন বায়োসেফটি কেবিনেটের ফ্লু মেশিন স্থাপন করায় নমুনা পরীক্ষা কার্যক্রম সচল হয়। 

শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজের মাইক্রোবায়োলজি ল্যাবের প্রধান  মো. সাইফুল ইসলাম জানান, গত ২৮ জুন ওই মেশিনটি বিকল হয়ে পড়লে শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজের পিসিআর ল্যাবে করোনার নমুনা পরীক্ষা বন্ধ হয়ে যায়। 

শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজের অধ্যক্ষ আবদুল কাদের বলেন, মেশিনটি বিকল হওয়ায় পর গাজীপুরের জেলা প্রশাসক এস এম তরিকুল ইসলামের উদ্যোগে পোশাক রফতানিকারকদের সংগঠন বিজিএমইএর সহযোগিতায় নতুন একটি  মেশিন হাসপাতালে স্থাপন করা হয়েছে। ফলে বৃহস্পতিবার থেকে করোনার নমুনা পরীক্ষা শুরু করা হয়েছে।

গাজীপুরের সিভিল সার্জন ডা. মো. খাইরুজ্জামান জানান, গাজীপুরে প্রতিদিন গড়ে ৪০০টির মত নমুনা পরীক্ষা হয়। শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজের মেশিন নষ্ট হওয়ায় শেখ ফজিলাতুন্নেছা মুজিব মেমোরিয়াল কেপিজে বিশেষায়িত হাসপাতালের ল্যাব ও ঢাকায় পরীক্ষার জন্য পাঠানো হতো।

জেলা প্রশাসক এসএম তরিকুল ইসলাম বলেন, মেশিনের জন্য বিজিএমইএ কর্তৃপক্ষের কাছে অনুরোধে জানালে তারা দ্রুত ব্যবস্থা করে দেয়। গত মঙ্গলবার (০৬ জুলাই) মেশিনটি শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজে সংযুক্ত করা হয়েছে।

শিহাব খান/আরএআর