গর্ভধারণ এবং বাছুর জন্ম না দিয়েই প্রতিদিন ৫ লিটার দুধ দিচ্ছে বকনা গরু। দুই বছর বয়সী এই বকনা গরুর দুধ দেওয়ার দৃশ্য দেখতে প্রতিদিন ভিড় করছেন এলাকার কৌতুহলী লোকজন। এমন ঘটনা ঘটেছে নেত্রকোনার পূর্বধলা উপজেলার খলিশাউড়া ইউনিয়নের লক্ষ্মীপুর গ্রামের দরিদ্র কৃষক হায়দর আলীর বাড়িতে।

কৃষক হায়দর আলী জানান, দুই বছর আগে স্থানীয় বাজার থেকে ওই বকনা বাছুরসহ একটি গাভী কিনে আনেন তিনি। পরে তিনি গাভীটি বিক্রি করে বাছুরটি লালন-পালন করতে থাকেন। মাস খানেক আগে বকনা বাছুরকে গোসল করাতে গেলে তিনি শারীরিক পরিবর্তন লক্ষ্য করেন। তিনি দেখতে পান গরুর বাটগুলো দুধে ভরে আছে। পরে তিনি বাট থেকে দুধ সংগ্রহ করতে শুরু করেন। প্রথম দিকে দুধ কিছুটা কম দিলেও বর্তমানে প্রতিদিন সকাল-বিকেল মিলে ৫ লিটারের মতো দুধ দিচ্ছে।

কৃষক হায়দর আলীর স্ত্রী মদিনা আক্তার বলেন, গর্ভধারণ না করে এবং কোনো বাছুর জন্ম না দিয়েই এক মাস ধরে প্রতিদিন দুধ দিয়ে যাচ্ছে আমাদের বকনা গরুটি। এটা আল্লাহর রহমত। আল্লাহ সবই পারেন।

তিনি আরও বলেন, প্রতিদিন আমি নিজেই দুধ সংগ্রহ করি। প্রথমে দুধ কিছুটা কম দিলেও এখন দুই বেলা মিলে ৫ লিটারের মতো দুধ দিচ্ছে। এর মধ্যে ৪ লিটার দুধ ৪০ টাকা লিটার দরে বিক্রি করে দিচ্ছি। বাকি দুধ আমরা নিজেরাই খাচ্ছি।

স্থানীয় বাসিন্দা সাদ্দাম মিয়া বলেন, আমরা সাধারণত দেখি গর্ভধারণ করে বাছুর জন্ম দেওয়ার পরই সাধারণ বকনা গরু দুধ দিয়ে থাকে। কিন্তু হায়দর আলীর বকনা গরুটি বাছুর জন্ম না দিয়ে প্রতিদিন দুধ দিয়ে যাচ্ছে। সত্যিই এটি একটি বিরল ঘটনা। এলাকার অনেকেই এটাকে অলৌকিক ঘটনা বলেও আখ্যা দিচ্ছেন।

এ নিয়ে কথা হলে নেত্রকোনা জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মনোরঞ্জন ধর বলেন, এ রকম ঘটনা সহসাই দেখা যায় না। এমনটি সাধারণত হরমোনগত কারণে হয়ে থাকে। তবে এসব গরুর দুধ পান করার ক্ষেত্রে কোনো রকম সমস্যা নেই। এই দুধ খুবই পুষ্টিকর এবং সুস্বাদু।

জিয়াউর রহমান/এসপি