জয়পুরহাট জেলায় করোনায় আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আরও ৩ জনের মৃত্যু হয়েছে। তবে নতুন ৩১৮ জনের নমুনার বিপরীতে ২৮ জনের করোনা শনাক্ত হয়েছে। শনাক্তের হার হয়েছে ১০ শতাংশের নিচে অর্থাৎ ৮ দশমিক ৮০ শতাংশ।

সোমবার (১২ জুলাই) সকালে সিভিল সার্জন ডা. ওয়াজেদ আলী ঢাকা পোস্টকে এসব তথ্য নিশ্চিত করেছেন।

সিভিল সার্জন কার্যালয় থেকে জানানো হয়েছে, গত ২৪ ঘণ্টায় করোনায় ৩ জন মারা গেছেন। তারা হলেন, ক্ষেতলাল উপজেলার বড়াইল মুরারীপুর গ্রামের মোশারফ হোসেন (৬২), জয়পুরহাট শহরের জানিয়ার বাগান এলাকার কাজী আব্দুল কাদের (৭৬) ও হাউজিং এস্টেটের রওশন আরা (৭০)। জেলায় আরটিপিসিআর ও র‌্যাপিড অ্যান্টিজেন টেস্টে ২৪ ঘণ্টায় নতুন ৩১৮ জনের নমুনা পরীক্ষা করে ২৮ জন করোনা শনাক্ত হয়েছে। পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ৮ দশমিক ৮০ শতাংশ। এ সময় সুস্থ হয়েছেন ১০৫ জন।

সিভিল সার্জন ডা. ওয়াজেদ আলী ঢাকা পোস্টকে বলেন, জেলায় ২৪ ঘণ্টায় ৩ জনের মৃত্যু হয়েছে এবং করোনা শনাক্ত হয়েছে ২৮ জনের। শনাক্তের হার ৮ দশমিক ৮০ শতাংশ। চলমান লকডাউনের প্রতিদিনের শনাক্তের হার ২০ শতাংশের নিচে ছিল। আজ ১০ শতাংশের নিচে এসেছে। এটা আমাদের ধরে রাখতে হবে।

তিনি বলেন, ঈদে মানুষ স্বাস্থ্যবিধি না মেনে ঢাকা থেকে বাড়িতে আসা যাওয়া করে তাহলে জেলায় আবারও করোনা সংক্রমণ বেড়ে যাবে। আমাদের স্বাস্থ্যবিধি মেনে ও সামাজিক দূরুত্ব বজায় রেখে সরকারের দেওয়া বিধিনিষেধ মেনে চলতে হবে।

এ পর্যন্ত জেলায় মোট ২৭ হাজার ১০১টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে করোনায় আক্রান্ত হয়েছেন ৩ হাজার ৮৫৬ জন। মোট সুস্থ হয়েছে ২ হাজার ৬৫৮ জন এবং মৃত্যু ৪৪ জনের। এর মধ্যে সবচেয়ে বেশি সদর উপজেলায় ২১ জনের মৃত্যু হয়েছে।

এদিকে করোনাভাইরাসের সংক্রমণ বিস্তার রোধে কঠোর লকডাউনের প্রথম ১১ দিনে সরকারি নির্দেশনা অমান্য করায় জয়পুরহাট জেলায় ৭৬৩টি মামলায় ৫ লাখ ২৬ হাজার ৬৫০ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। জনস্বার্থে এটা পরিচালনা অব্যাহত থাকবে বলে জানিয়েছে জেলা প্রশাসন।

চম্পক কুমার/এনএ