মৌলভীবাজারের রাজনগর উপজেলার ৩ নং মুন্সিবাজার ইউনিয়নের চেয়ারম্যান ছালেক মিয়াকে বহিষ্কার করেছে স্থানীয় সরকার মন্ত্রণালয়। সরকারি টাকা ব্যয়ে অবৈধ স্থাপনা নির্মাণের কারণে তাকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়। 

সোমবার (১২ জুলাই) রাজনগর উপজেলা নির্বাহী অফিসার প্রিয়াঙ্কা পাল ঢাকা পোস্টকে এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, গত ১১ জুলাই স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের উপসচিব মো. আবু জাফর রিপন পিএএ স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে। 

প্রজ্ঞাপনে বলা হয়, চেয়ারম্যান ছালেক মিয়া ইউনিয়ন পরিষদের নামে অধিগ্রহণকৃত ভূমিতে নির্মিত কামারপট্টি টিনশেড প্রকল্পের মাধ্যমে সরকারি টাকা ব্যয় করে অবৈধ স্থাপনা নির্মাণ করেছেন। তার বিরুদ্ধে এই অভিযোগ স্থানীয় তদন্তে প্রমাণিত হয়েছে এবং মৌলভীবাজারের জেলা প্রশাসক তার বিরুদ্ধে স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন ২০০৯ অনুযায়ী ব্যবস্থা গ্রহণের সুপারিশ করেন। 

এর পরিপ্রেক্ষিতে চেয়ারম্যান ছালেক মিয়ার এই অপরাধমূলক কর্মকাণ্ড জনস্বার্থের পরিপন্থী বিরোধী কাজ হিসেবে গণ্য করে এবং স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন ২০০৯ এর ৩৪(৪) (খ) এবং (ঘ) অপরাধ সংঘটিত করায় ৩৪(১) অনুযায়ী চেয়ারম্যান পদ থেকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে। 

কেন চূড়ান্তভাবে বহিষ্কার করা হবে না তা জানতে কারণ দর্শানোর নোটিশ দিয়েছে মন্ত্রণালয়। নোটিশের অনুলিপি পাঠানো হয়েছে মৌলভীবাজারের জেলা প্রশাসক ও রাজনগরের উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে। ১০ দিনের ভেতরে এর জবাব দিতে বলা হয়েছে।

প্রজ্ঞাপনে আরও উল্লেখ করা হয়, এই আদেশ যথাযথ কর্তৃপক্ষের অনুমোদনক্রমে জনস্বার্থে স্থায়ী করা হয়েছে এবং এটি অবিলম্বে কার্যকর হবে। 

ছালেক আহমদ মুন্সিবাজার ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও স্থানীয় আওয়ামী লীগ নেতা। ২০১৬ সালের নির্বাচনে নৌকা প্রতীকে নির্বাচন করে জয়লাভ করেন তিনি। 

ওমর ফারুক নাঈম/এসপি