গাজীপুর সিটি করপোরেশনের লক্ষ্মীপুরা এলাকায় সাত মাসের বকেয়া বেতন ও ঈদ বোনাসের দাবিতে সড়ক অবরোধ করে আন্দোলন করছেন পোশাক শ্রমিকরা।

বুধবার (১৫ জুলাই) সকালে স্টাইল ক্র্যাফট লিমিটেড কারখানার শ্রমিকরা এ অবরোধ করে। এ প্রতিবেদন লেখা পর্যন্ত শ্রমিকরা সড়ক অবরোধ করে বিক্ষোভ করছিলেন।

আন্দোলনরত শ্রমিকরা জানান, মাসিক বেতন ও বোনাস সঠিক সময়ে পরিশোধ করছে না পোশাক কারখানা কর্তৃপক্ষ। একাধিকবার পরিশোধের সময় নির্ধারণ করা হলেও তারা তা পরিশোধ করেননি। এভাবে পর্যায়ক্রমে স্টাফদের চলতি বছরের তিন মাস ও গত দুই বছরের চার মাসের বেতন বকেয়া রয়েছে। রোজার ঈদে বেতন ও বোনাস আন্দোলন করে নিতে হয়েছে। 

মঙ্গলবার কারখানার উৎপাদন কাজ বন্ধ করে বেতন চাওয়া হলে কর্তৃপক্ষ সন্ধ্যায় বেতন বোনাস পরিশোধ করা হবে বলে জানান। কিন্তু তারা তাদের কথামতো বেতন বোনাস পরিশোধ করেননি। বুধবার সকালে শ্রমিকরা পুনরায় বেতনের দাবি জানালে কর্তৃপক্ষ ফের সময় নির্ধারণ করে দেয়। এ সময় শ্রমিকরা উত্তেজিত হয়ে কারখানার ভেতর কর্মবিরতি পালন শুরু করেন। এ সময় কিছু শ্রমিক সড়কে অবস্থান নেয়। তারা ঢাকা-জয়দেবপুর সড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করে। এতে সড়কের উভয় পাশে যানজটের সৃষ্টি হয়।

গাজীপুর মহানগরের সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রফিকুল ইসলাম জানান, পুলিশ বেতন পরিশোধের আশ্বাস দিলেও শ্রমিকরা তা মানছেন না। বিষয়টি মীমাংসার জন্য কারখানা কর্তৃপক্ষকে ডাকা হয়েছে। তারা এলে বেতন পরিশোধ ব্যবস্থা নেওয়া হবে।

শিহাব খান/এসপি