জেলে রশিদ হালদারের মাথায় ৩৫ কেজি ওজনের বাঘাইড় মাছ

রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়ায় পদ্মা ও যমুনা নদীর মোহনায় জেলে রশিদ হালদারের জালে ধরা পড়েছে ৩৫ কেজি ওজনের একটি বাঘাইড় মাছ। রশিদের ঈদের আনন্দ বাড়িয়ে দিয়েছে ৩৫ কেজি ওজনের এই মাছটি।

সোমবার (১৯ জুলাই) ভোর রাতে মানিকগঞ্জ জেলার জাফরগঞ্জ এলাকার জেলে রশিদ হালদারের জালে মাছটি ধরা পড়ে। এই মাছটি পেয়ে ঈদের আগেই ঈদের হাসি ফুটে উঠেছে তার মুখে।

পরে মাছটি বিক্রির জন্য তিনি দৌলতদিয়া ৫ নম্বর ফেরিঘাট এলাকায় আনলে শাকিল সোহান মৎস্য আড়তের মালিক সম্রাট শাহজাহান শেখ উন্মুক্ত নিলামের মাধ্যমে ১ হাজার ১৩০ টাকা কেজি দরে মোট ৩৯ হাজার ৫৫০ টাকায় মাছটি কিনে নেন।
      
মাছ ব্যবসায়ী শাহজাহান মোবাইল ফোনের মাধ্যমে দেশের বিভিন্ন স্থানে যোগাযোগ করে নাটোরের এক ব্যবসায়ীর কাছে মাছটি তিনি ১ হাজার ৩০০ টাকা কেজি দরে মোট ৪৫ হাজার ৫০০ টাকায় বিক্রি করেন।

শাকিল সোহান মৎস্য আড়তের মালিক শাজাহান শেখ বলেন, পদ্মায় এত বড় বাঘাইড় মাছ খুব একটা পাওয়া যায় না। তাই বেশি দাম দিয়ে হলেও মাছটি কিনে নেই। পরে মাছটি নাটোরের এক ব্যবসায়ীর কাছে লাভে বিক্রি করি।

রশিদ হালদার বলেন, রাতে কয়েকবার জাল ফেলেও মাছের দেখা পাইনি। ভোর রাতের দিকে শেষবার জাল ফেললে এই মাছটি জালে ধরা পড়ে। মাছটি পেয়ে আমি অনেক আনন্দিত। মাছটি বিক্রি করে আমি এবারের ঈদটা ভালোভাবেই কাটাতে পারব।

জেলা মৎস্য কর্মকর্তা জয়দেব পাল বলেন, এখন পদ্মা নদীতে ইলিশ মাছের আকাল থাকলেও বড় বড় বাঘাইড়, চিতল, বোয়াল, কাতল, রুই, পাঙাশসহ নানা ধরনের দেশীয় সুস্বাদু মাছ পাওয়া যাচ্ছে। তবে মিঠাপানির সুস্বাদু এত বড় মাছ নদীতে এখন খুব একটা দেখা যায় না।

মীর সামসুজ্জামান/এমএসআর