দীর্ঘ আট মাস আগে বাড়ি থেকে হারিয়ে যাওয়া মানসিক প্রতিবন্ধী হানিফ ফকির (১৭) অবশেষে ফিরে পেয়েছে তার পরিবারকে। ফেসবুকের কল্যাণে ফেনী থেকে হারিয়ে যাওয়া হানিফকে রোববার (১৮ জুলাই) বিকেলে তার পরিবারের লোকজন নাটোরের বাগাতিপাড়ায় এসে তাকে নিয়ে যায়। কিছু অর্থসহায়তাসহ বাগাতিপাড়া থানার উপপরিদর্শক (এসআই) আলী আকবরের উপস্থিতিতে তাকে হস্তান্তর করা হয়।

জানা যায়, মানসিক প্রতিবন্ধী হানিফ ফেনীর পরশুরাম উপজেলার শ্রীপুর গ্রামের ফজল আলী সালামত ও ফোসরা খাতুন মেরিনা বেগম দম্পতির সন্তান। দীর্ঘ আট মাস আগে সে বাড়ি থেকে হারিয়ে যায়। সপ্তাহখানেক আগে দয়ারামপুর এলাকার সামিউল ইসলাম সামি নামের এক ব্যক্তি ও তার কয়েকজন বন্ধু মিলে হানিফকে নিয়ে একটি ভিডিও করে ফেসবুকে পোস্ট করেন।

সেই ভিডিও দেখে ফেনী পরশুরাম থানা যুবলীগের সাবেক সভাপতি ইয়াসিন শরিফ মজুমদার হানিফকে চিনতে পারেন। পরে পোস্টকারীদের সঙ্গে তিনি যোগাযোগ করেন।

এ বিষয়ে সামিউল ইসলাম সামি ঢাকা পোস্টকে বলেন, তাকে দেখতে পেয়ে আমরা সিদ্ধান্ত নিই যে ফেসবুকের মাধ্যমে প্রচার করলে হয়তো তার পরিবারের কাছে পৌঁছাতে পারে। তাকে তার পরিবারের কাছে ফিরিয়ে দিতে পেরে আমার খুব ভালো লাগছে। আর এই কাজে এলাকার কয়েকজন যুবক আমাকে সহযোগিতা করেছেন।

বাগাতিপাড়া মডেল থানার এসআই আলী আকবর ঘটনার বিষয়ে ঢাকা পোস্টকে বলেন, সব ধরনের যাচাই-বাছাই শেষে মানসিক প্রতিবন্ধী হানিফ ফকিরকে পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে। বাড়িতে পৌঁছার পর সোমবার হানিফ তার মা-বাবাসহ ভিডিও কলে সামি ও তার বন্ধুদের সঙ্গে কথাও বলেছে বলে আমি জানতে পেরেছি।

তাপস কুমার/এনএ