নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলার বৈদ্যেরবাজার ইউনিয়নের সাহাপুর এলাকায় খালের ওপর নির্মিত সেতুটি দীর্ঘদিন ধরে বেহাল দশায় পড়ে আছে। একাংশ ধসে যাওয়ায় মানুষ ও যানবাহনকে ঝুঁকি নিয়ে চলাচল করতে হচ্ছে। 

জানা গেছে, সেতুর রেলিং অনেক আগেই ভেঙে উধাও হয়ে গেছে। দীর্ঘদিন ধরে সেতুটি এ অবস্থায় থাকলেও সংস্কারের কোনো উদ্যোগ নেই। সেতুটি সংস্কারের জন্য স্থানীয়রা বিভিন্ন রাজনৈতিক মহল ও উপজেলা প্রশাসনকে জানালেও কোনো ব্যবস্থা নেওয়া হয়নি।

সরেজমিনে দেখা গেছে, অনেকদিন আগেই উপজেলার বৈদ্যেরবাজার ইউনিয়নের সাহাপুর এলাকার সেতুর একাংশ ভেঙে রয়েছে। সম্প্রতি আরেকটি অংশ ভেঙে গেছে। সেতুর মাঝখানের একটি বড় অংশ ধসে বিশাল গর্ত তৈরি হয়েছে। ফলে সেতু দিয়ে চলাচল বেশ ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে। গর্তে স্টিলের প্লেট বসিয়ে কোনো রকম যানবাহন চলাচল করছে। 

সেতুটি থেকে কয়েকশ ফুট সামনে গেলেই বৈদ্যেরবাজার ঘাট, যেখানে প্রতিদিন নদীর অপর প্রান্ত থেকে হাজার হাজার মানুষ এ প্রান্ত দিয়ে ঢাকাসহ বিভিন্ন এলাকায় যাতায়াত করে। শুধু তাই নয়, প্রতিদিন ঐতিহাসিক এই ঘাটে মেঘনা নদী থেকে মাছ ধরে জেলেরা বাজার বসাচ্ছে। এলাকার মানুষসহ এই সেতু দিয়ে শত শত যানবাহন চলাচল করছে। সেতুর ওপারে বেশ কয়েকটি শিল্পপ্রতিষ্ঠান রয়েছে। যাদের মালবাহী লরি/ট্রাক এই সেতুর ওপর দিয়েই চলাচল করছে প্রতিনিয়ত। সেতুটির কয়েকটি অংশ ধসে যাওয়ার পাশাপাশি পুরো সেতুতে ফাটলও দেখা দিয়েছে।

সাহাপুর গ্রামের বাসিন্দা সাইফুল ইসলাম জানান, এ সেতু দিয়ে চলাচল করতে গিয়ে অনেকেই দুর্ঘটনার শিকার হচ্ছেন। তাছাড়া এলাকায় বিভিন্ন ধরনের কৃষিপণ্য ও কোম্পানির মালামাল আনা-নেওয়া করতে হয়। জীবনের ঝুঁকি নিয়েই মানুষকে চলাচল করতে হচ্ছে।

এ ব্যাপারে বৈদ্যেরবাজার ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ডা. আবদুর রউফ জানান, বিষয়টি স্থানীয় সংসদ সদস্যকে জানানো হয়েছে। 

সোনারগাঁ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আতিকুল ইসলাম বলেন, ভাঙা সেতু দিয়ে যান চলাচল খুবই ঝুঁকিপূর্ণ। বিষয়টি নিয়ে ওপর মহলে কথা হয়েছে। শিগগিরই সেতুর সংস্কার করা হবে। 

শেখ ফরিদ/এসপি