মৌলভীবাজারের কুলাউড়ার মনু নদে জেলেরা মাছ ধরছেন

হাজার হাজার জেলে মাছ ধরছেন একসঙ্গে। কারও হাতে পলো, কুচা আবার কারও হাতে ঝাঁকি জাল। আদিযুগের এসব সর‌ঞ্জাম নিয়ে তারা মাছ ধরতে ব্যস্ত। এই দৃশ্য মৌলভীবাজারের কুলাউড়ার মনু নদের কটারকোনা বাজারের। নদের বিভিন্ন জায়গায় মাছ ধরছেন উৎসবে অংশ নেওয়া শিকারিরা।

তিন দিনব্যাপী এই উৎসব চলবে। হাজার হাজার জেলে ভিড় করছেন এই উৎসবে। হাট উৎসব যেন পরিণত হয়েছে মাছ ধরা উৎসবে। স্থানীয়রাই এই উৎসবের আয়োজন করেছে। উৎসব চলবে আগামী সোমবার পর্যন্ত।

শনিবার সকালে প্রথম দিন মনু-কটারকোনা রেল সেতুর পূর্ব স্থান থেকে শুরু হয় মাছ ধরা। স্থানীয় ভাষায় এর নাম ‘হাট উৎসব’। বড় বড় আইড়, বোয়াল, রুই, কার্প, বাছা মাছ ধরা পড়ছে জালে। হারিয়ে যাওয়া অনেক প্রজাতির মাছও পাওয়া যায় এ সময়। নদের মাছ সুস্বাদু হওয়ায় সবার আকর্ষণ বেশি থাকে। বিভিন্ন প্রজাতির তাজা মাছ একসঙ্গে পেয়ে ক্রেতারা যেমন খুশি হন এবং বিক্রেতারাও ভালো দাম নিয়ে বাড়ি ফেরেন।

নৌকায় করে মাছ ধরছেন জেলেরা 

শুধু কেনাবেচাই নয়, প্রতিবছর উৎযাপিত হয়ে আসা এ উৎসবটি ঐতিহ্যের অংশ হয়ে দাঁড়িয়েছে। এই উৎসবকে কেন্দ্র করে গৃহবধূরা বাবার বাড়িতে নাইওর আসেন। অনেকে নতুন জামাইকে দিয়েও মাছ ধরান। তাই স্থানীয়দের কাছে উৎসবটি একটু বেশিই আনন্দের।

জানা গেছে, দ্বিতীয় দিন আগামীকাল রোববার সুজাপুর ছৈদল বাজার ডহরে মাছ ধরা হবে। পরের দিন সোমবার হাজীপুর শরীফপুর পৃথ্বিমপাশা সীমানার ধলিয়া বেলেরতল ডহরে মাছ ধরার মধ্য দিয়ে উৎসবটি শেষ হওয়ার কথা রয়েছে।

এই উৎসবকে রাঙিয়ে তোলেন মূলত শৌখিন ও পেশাদার মাছশিকারিরা। প্রতিবছরই কুলাউড়ায় মনু নদে উৎসবটি উৎযাপন করা হয়। নদপাড় ও আশপাশের হাজারো উৎসুক জনতা মাছ ধরা দেখতে উপস্থিত হয়। অনেকে দেখার পাশাপাশি মাছ কেনার জন্যও সেখানে আসেন। হাজারো পদচারণে প্রাণ চঞ্চল হয়ে ওঠে উৎসবের এই স্থানটি।

এনএ