বিরল প্রজাতির ৫৩ কচ্ছপ উদ্ধার করেছে খুলনা বন বিভাগ

বিরল প্রজাতির ৫৩ কচ্ছপ উদ্ধার করেছে বন বিভাগ খুলনার বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ। খুলনার বটিয়াঘাটা উপজেলা থেকে এসব কচ্ছপ উদ্ধার করা হয়।

এ ঘটনায় নিরাপদ সরকার নামের এক ব্যবসায়ীকে ছয় মাসের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। মঙ্গলবার (১২ জানুয়ারি) দুপুরে উপজেলার মাছ বাজারে বিক্রির সময় এসব কচ্ছপ উদ্ধার এবং ব্যবসায়ীকে কারাদণ্ড দেওয়া হয়। 

একই বাজারে নিরাপদ সরকারের মুরগির দোকান রয়েছে। তিনি ব্যবসার আড়ালে বিভিন্ন জায়গা থেকে কচ্ছপগুলো এনে গোপনে বিক্রি করতেন। তার বাড়ি উপজেলার হেতালবুনিয়া গ্রামে।

খুলনার বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বন্যপ্রাণী পরিদর্শক রাজু আহমেদ বলেন, গোপন সংবাদের ভিত্তিতে ওই বাজারে অভিযান চালানো হয়। এ সময় নিরাপদ সরকারের কাছ থেকে কচ্ছপগুলো উদ্ধার করা হয়।

উদ্ধারকৃত কচ্ছপ

 রাজু আহমেদ বলেন, বিরল প্রজাতির এসব কচ্ছপ শিকার, সংরক্ষণ ও বিক্রি বন্যপ্রাণী আইনে সম্পূর্ণ নিষেধ। এ কারণে নিরাপদ সরকারকে ছয় মাসের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন বটিয়াঘাটা উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. নজরুল ইসলাম। অভিযানে বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ খুলনার মৎস্য বিশেষজ্ঞ মো. মফিজুর রহমান চৌধুরীও অংশ নেন। কচ্ছপগুলো বন বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তাদের পরামর্শে কোনো সুবিধাজনক স্থানে অবমুক্ত করা হবে।

বন্যপ্রাণী পরিদর্শক রাজু আহমেদ বলেন, সাধারণত বিল, হাওর-বাঁওড় ও ছোটখাটো জলাশয়ে বিরল প্রজাতির এসব কচ্ছপের বসবাস। মুনাফার আশায় এক শ্রেণির অসাধু ব্যবসায়ী সেগুলো শিকার করে বিক্রি করেন। এ কারণে ধীরে ধীরে কচ্ছপের এই প্রজাতি ধ্বংস হয়ে যাচ্ছে।

এএম