মানিকগঞ্জে করোনা শনাক্তের হার ও মৃত্যু দুটোই বাড়ছে। গত ২৪ ঘণ্টায় জেলায় ৪১৭ নমুনা পরীক্ষায় ১৭৭ জনের করোনা শনাক্ত হয়েছে। নমুনা পরীক্ষায় শনাক্ত হার ৪২ দশমিক ৪৪ শতাংশ। এ সময়ের মধ্যে করোনায় আক্রান্ত হয়ে চারজনের মৃত্যু হয়েছে। বুধবার (৪ আগস্ট) বেলা সাড়ে ১১ দিকে সিভিল সার্জন কার্যালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

জেলা স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা গেছে, গত বছরের ৫ এপ্রিল জেলায় প্রথম করোনা রোগী শনাক্ত হয়। এর পর থেকে করোনা সংক্রমণ ধীরে ধীরে বাড়তে থাকে। করোনা প্রথম ঢেউয়ে গত বছরের ডিসেম্বরের দিকে জেলায় করোনা সংক্রমণ কমে আসে।

কিন্তু করোনার দ্বিতীয় ঢেউ শুরু হলে চলতি বছরের এপ্রিল মাসের মাঝামাঝি সময়ে আবারও করোনা সংক্রমণ বাড়তে থাকে। তবে জুলাই মাসে করোনা সংক্রমণ ও মৃত্যুর হার দুটোই আশঙ্কজনকভাবে বেড়ে যায়। জুলাই মাসেই আক্রান্ত হয়েছেন দুই হাজার ৪১৮ জন এবং মৃত্যুবরণ করেছেন ২৬ জন। 

সূত্র আরও জানায়, ২৪ ঘণ্টায় সাতটি উপজেলায় ৪১৭ নমুনা পরীক্ষায় নতুন করে করোনা শনাক্ত হয়েছেন ১৭৭ জন। নমুনার পরীক্ষার বিবেচেনায় করোনা শনাক্তের হার ৪২ দশমিক ৪৪ শতাংশ।

নতুন আক্রান্তদের মধ্যে মানিকগঞ্জ সদরে ৫৩ জন, সাটুরিয়ায় ৩৫ জন, দৌলতপুরে ১১ জন, ঘিওরে ২০ জন, শিবালয়ে ৩৩ জন, হরিরামপুরে ৮ জন এবং সিংগাইরে ১৭ জন রয়েছেন। জেলায় এ পর্যন্ত ৩৩ হাজার ৫৬৬ নমুনা পরীক্ষায় করোনা শনাক্ত হয়েছেন ৫ হাজার ৭৮২ জন।

এর মধ্যে সুস্থ হয়েছেন ৩ হাজার ৩৮৯ জন। আক্রান্তরা বিভিন্ন হাসপাতাল ও নিজ বাড়িতে আইসোলেশনে থেকে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী চিকিৎসা নিচ্ছেন। এছাড়া জেলায় নতুন চারজনসহ করোনা আক্রান্ত হয়ে ৮৮ জনের মৃত্যু হলো।

জেলা করোনা প্রতিরোধ কমিটির সদস্য সচিব ও সিভিল সার্জন ডা. আনোয়ারুল আমিন আখন্দ বলেন, করোনা সংক্রমণ বিস্তার রোধে সরকারঘোষিত চলমান বিধিনিষেধের মধ্যে বিনাপ্রয়োজনে লোকজন বাড়ির বাইরে বের হচ্ছেন। এসব লোক মাস্ক ও স্বাস্থ্যবিধি মানছেন না।

সোহেল হোসেন/এমএসআর