জয়পুরহাট জেলায় করোনার নমুনা সংগ্রহ ও শনাক্তের হার কমেছে। ২৪ ঘণ্টায় ৬ জন করোনা পজিটিভ শনাক্ত হয়েছেন। এর বিপরীত নমুনা পরীক্ষা হয়েছে মাত্র ৬০টি। ২৪ ঘণ্টায় করোনায় কোনো মৃত্যু নেই। মঙ্গলবার (১০ আগস্ট) সকালে সিভিল সার্জন অফিস সূত্রে এ তথ্য জানা যায়।

সিভিল সার্জন অফিসের দৈনিক করোনা সংক্রান্ত প্রতিবেদন বিশ্লেষণ করে জানা যায়, আগস্ট মাসের প্রথম দশ দিনে ১ হাজার ২৮৭ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে। এতে ১২৩ জনের করোনা পজিটিভ শনাক্ত হয়েছে। শনাক্তের হার ছিল ১০ দশমিক ২৪ শতাংশ। 

এই দশ দিনে করোনায় ৩ জনের মৃত্যু হয়েছে। এদিকে জুলাই মাসের প্রথম দশ দিনে নমুনা সংগ্রহ করা হয়েছে ২ হাজার ৬৬২ জনের। এতে করোনা শনাক্ত হয়েছে ৩৯৬ জন। শনাক্তের হার ১৭ দশমিক ১৬ শতাংশ।

এ থেকে বোঝা যায় জুলাই মাসের দশ দিনের চেয়ে আগস্ট মাসের দশ দিনে ১ হাজার ৩৭৫ জনের নমুনা সংগ্রহ কম হয়েছে। শনাক্ত কমেছে ২৭৩ জন এবং হারও কমেছে ৬ দশমিক ৯২ শতাংশ। তবে জুলাই মাসের প্রথম দশ দিনে মৃত্যুর হার বেশি ছিল। দশ দিনে ১০ জনের মৃত্যু হয়।

সিভিল সার্জন ডা. ওয়াজেদ আলী ঢাকা পোস্টকে বলেন, আগস্টের প্রথম দশ দিনে মানুষজন কম আসায় নমুনা সংগ্রহ কম হয়েছে। এ জন্য শনাক্তের হারও কম। তবে এই দশ দিনে মৃত্যুর হার অনেক কমেছে। আমাদের আরও সচেতন হয়ে চলাফেরা করতে হবে।

গত বছরের ১৬ এপ্রিল জয়পুরহাট জেলায় প্রথম একজনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়। সেই থেকে অদ্যবধি (১০ আগস্ট) মোট করোনাভাইরাস শনাক্ত হয়েছে ৪ হাজার ২৯৩ জন। প্রথম করোনা শনাক্তের ২ মাস ২৮ দিন পর জেলায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়।

এ পর্যন্ত মোট নমুনা সংগ্রহ হয়েছে ৩২ হাজার ১০৬টি। মোট সুস্থ হয়েছেন ৩ হাজার ৮৬৫ জন এবং মৃত্যু হয়েছে ৫৩ জনের। এর মধ্যে সদর উপজেলায় সবচেয়ে বেশি ২৭ জনের মৃত্যু হয়েছে।

চম্পক কুমার/এমএসআর