গাজী আব্দুস সালাম ভূঁইয়া

ময়মনসিংহের নান্দাইলের সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার গাজী আব্দুস সালাম ভূঁইয়া (বীর প্রতীক) ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

বুধবার (১১ আগস্ট) বিকেল সোয়া ৫টার দিকে রাজধানীর সিএমএইচএস হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষনিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুর সময় তার বয়স হয়েছিল ৮২ বছর।

বিষয়টি নিশ্চিত করে নান্দাইলের সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার মাজহারুল হক ফকির বলেন, গাজী আবদুস সালাম বার্ধক্যজনিত বিভিন্ন রোগে ভুগছিলেন। তার শারীরিক অবস্থার অবস্থার অবনতি হলে ৫ আগস্ট তাকে ওই হাসপাতালে ভর্তি করা হয়।

পরে বুধবার বিকেলে মারা যান তিনি। মৃত্যুকালে তিনি স্ত্রী, এক পুত্র ও এক কন্যাসন্তানসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন বলে জানান তিনি। গাজী আবদুস সালাম ভূঁইয়া মুক্তিযুদ্ধকালীন ১১ নম্বর সেক্টরের কোম্পানি কমান্ডার ছিলেন।

জানা গেছে, ১৯৭১ সালে গাজী আবদুস সালাম ভূঁইয়া পাকিস্তান নৌ-বাহিনীতে চাকরি করতেন। মার্চ মাসে সেখান থেকে বাংলাদেশে ব্যাপকহারে সৈন্য ও অস্ত্রশস্ত্র পাঠাতে দেখে ২৫ মার্চ পাকিস্তান থেকে কৌশলে বিমানে ঢাকায় আসেন এবং সেই রাতেই পাকিস্তানি সেনারা হত্যাযজ্ঞ শুরু করে।

প্রথমে ভারতে কিছুদিন প্রশিক্ষক হিসেবে কাজ করেন। পরে যুদ্ধে অংশ নেন ১১ নম্বর সেক্টরে। এ সেক্টরে একটি কোম্পানির কমান্ডার ছিলেন। কামালপুর, বকশিগঞ্জ, শ্রীবরদীসহ আরও কয়েকটি স্থানে যুদ্ধ করেন তিনি। ১৫ নভেম্বর কামালপুরযুদ্ধে ১১ নম্বর সেক্টরের আহত অধিনায়ককে যুদ্ধক্ষেত্র থেকে নিরাপদ স্থানে নেওয়ার ক্ষেত্রেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন এই বীর প্রতীক।

উবায়দুল হক/এমএসআর