প্রতিটি ইলিশের ওজন দেড় থেকে ২ কেজি

বঙ্গোপসাগরে এমভি সাইফ-২ নামের একটি মাছ ধরার ট্রলারের জেলেরা ৮৭ মণ ইলিশ শিকার করেছে। মাত্র আট দিনের ব্যবধানে একটি ট্রলারের জেলেরা এত পরিমাণ ইলিশ দুই যুগে বা তারও বেশি সময়ে শিকার করতে পারেননি বলে জানান স্থানীয় জেলেরা।

তাই ইলিশ নিয়ে ট্রলারটি শুক্রবার (১৩ আগস্ট) দুপুরে বরগুনার পাথরঘাটা মৎস্য অবতরণ কেন্দ্র আসলে স্থানীয় উৎসুক জনতা মাছ দেখতে ভিড় করেন। পরে এ মাছ ২৭ লাখ টাকায় বিক্রি করা হয়।

সাইফ-২ ট্রলারটির মালিক পাথরঘাটা উপজেলা পরিষদের চেয়ারম্যান মোস্তফা গোলাম কবির। এ ট্রলারের মাঝি জামাল হোসেন জানান, আট দিন আগে দেড় লাখ টাকার রসদসামগ্রী নিয়ে গভীর সাগরে মাছ শিকার করতে যাই ১৬ জন। 

গভীর সমুদ্রে গিয়ে জাল ফেলতেই পুরো জাল ভরে যায় বড় বড় ইলিশে। পরে ট্রলারের ইলিশ সংরক্ষণের জায়গা পূরণ হয়ে যাওয়ায় নির্ধারিত সময়ের আগেই আমরা তীরে ফিরে আসি।

এই ট্রলারের জেলে ইসমাইল হোসেন বলেন, আমার জীবনে আমি একসঙ্গে আর এত ইলিশ কখনো ধরতে পারিনি। প্রতিটি ইলিশের ওজন দেড় থেকে দুই কেজি।

সাইফ-২ ট্রলারের মালিক মোস্তফা গোলাম কবির বলেন, বর্তমানে ইলিশের ভরা মৌসুম। কিন্তু এখন পর্যন্ত কাঙ্ক্ষিত ইলিশ জেলেদের জালে ধরা না পড়লেও একটি ট্রলারে এত মাছ ধরা পড়া নজিরবিহীন ঘটনা। এজন্য আমি মহান সৃষ্টিকর্তার নিকট শুকরিয়া জ্ঞাপন করছি।

বরগুনা জেলা মৎস্যজীবী ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী বলেন, এক ট্রলারে এত পরিমাণ মাছ ধরা পড়ায় বিএফডিসি মৎস্য অবতরণ কেন্দ্রে উৎসুক মানুষের ভিড় দেখা গেছে। একই ট্রলারে এত পরিমাণ মাছ আমি এর আগে দেখেছি বলে মনে পড়ে না।

সাইফুল ইসলাম মিরাজ/এমএসআর