চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) সমাজতত্ত্ব বিভাগের অধ্যাপক মাইদুল ইসলাম গাছতলায় ক্লাস নেওয়ার ঘোষণা দিয়েছেন। শিক্ষার্থীরা অংশগ্রহণ করলে বিশ্ববিদ্যালয়ের যেকোনো জায়গায় তিনি ক্লাস নিতে চান। 

বুধবার (১৮ আগস্ট) রাত ৮টায় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে নিজ আইডি থেকে এ ঘোষণা দেন অধ্যাপক মাইদুল।

এরই মধ্যে ফেসবুকে ব্যাপক আলোচনার সৃষ্টি হয়েছে পোস্টটি নিয়ে। ঢাকা পোস্টের পাঠকদের জন্য সেই পোস্টটি হুবহু তুলে ধরা হলো-আগামী রোববার সশরীরে উপস্থিত হয়ে ক্লাস নেব। দীর্ঘ প্রায় ১৮ মাস থেকে বিশ্ববিদ্যালয়গুলো বন্ধ। অনলাইন ক্লাসে যুক্ত হওয়ার বাস্তবতা অনেক শিক্ষার্থীরই নেই। ছেলেমেয়েদের শিক্ষাজীবন বিলম্বিত হচ্ছে, বিঘ্নিত হচ্ছে, কর্মজীবনে প্রবেশ বিলম্বিত হচ্ছে। এরকম আরো অসংখ্য কারণ আছে শিক্ষা প্রতিষ্ঠানগুলো খুলে দেয়ার। সব খোলা থাকলে শিক্ষা প্রতিষ্ঠান কেন বন্ধ থাকবে? 

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষক ক্লাসরুম না পেয়ে গাছতলায় প্রতীকী ক্লাস নিচ্ছেন উল্লেখ করে তিনি লিখেন, সেই ধারাবাহিকতায় আমাদের নির্ধারিত দিন-তারিখ অনুযায়ী আগামী রোববার বেলা ১১টায় বিভাগে উপস্থিত থাকব এবং স্বাস্থ্যবিধি মেনে সশরীরে উপস্থিত হয়ে ক্লাস নেব।
 
ক্লাসরুম খোলা না পেলেও এই সবুজ ক্যাম্পাসে ক্লাসের জায়গা আমরা ঠিক বের করে নেব। আমার শিক্ষার্থীদের মধ্যে যাদের পাহাড়ের পাদদেশে কিংবা ধানক্ষেতের মাঝখানে জেগে উঠা বিচ্ছিন্ন দ্বীপে বসে করা আগের ক্লাসগুলোর অভিজ্ঞতা আছে তাদের জন্য অবশ্য এটা নতুন কিছু নয় তবে দীর্ঘদিন পর সশরীরে উপস্থিত হয়ে ক্লাসের আনন্দ মন্দ হবে না। 

এছাড়াও তিনি লিখেন, বৃষ্টি হলেও ক্লাস বিঘ্নিত হবে না। সমাজবিজ্ঞান অনুষদ বিশাল জায়গা, কোথাও বসে পড়ব।

রুমান হাফিজ/এমএএস