রাঙ্গুনিয়ার সবুজ পাহাড়ে কাটা হচ্ছে বনাঞ্চলের গাছ

চলতি শীত মৌসুম থেকে রাঙ্গুনিয়ার সবুজ পাহাড়ে শুরু হয়েছে বনাঞ্চলের গাছ নিধনের মহোৎসব। ট্রাকে করে এসব গাছ কেটে পাচার করছে একটি সিন্ডিকেট। প্রশাসনের নাকের ডগায় দিনদুপুরে এসব বৃক্ষ নিধনের মহোৎসব চললেও রহস্যজনক কারণে বন বিভাগ নীরব ভূমিকা পালন করছে। ফলে দিনের পর দিন উজাড় হওয়ার পথে রাঙ্গুনিয়ার সবুজ পাহাড়।

শুধু তাই নয়, কোথাও কোথাও বনদস্যু ও ভূমিদস্যুরা পাহাড়ের গাছ কেটেই ক্ষান্ত হচ্ছে না। তারা সেখানে অবৈধ বসতি স্থাপনের পাশাপাশি পাহাড় কেটে বিক্রি করছে মাটি।

এসব সংরক্ষিত বনভূমি রক্ষায় বন বিভাগ থাকলেও তা কাগজে-কলমেই সীমাবদ্ধ। বন কর্মকর্তা-কর্মচারীদের যোগসাজশে রাঙ্গুনিয়ার বনাঞ্চল দিন দিন বৃক্ষশূন্য হওয়ার পাশাপাশি সংরক্ষিত বনাঞ্চলে গড়ে উঠছে অবৈধ বসতি।

জানা গেছে, রাঙ্গুনিয়া উপজেলার বিভিন্ন ইউনিয়ন থেকে দিনে রাতে প্রতিদিন বনের গাছ কেটে শতাধিক টন কাঠ উপজেলার বিভিন্ন ইটভাটায় পাচার করা হচ্ছে। সস্তায় কাঠ পাওয়া যাওয়ার কারণে ইটভাটায় কয়লার পরিবর্তে গাছ পোড়ানো হচ্ছে।

স্থানীয়রা জানায়, এক শ্রেণির বন কর্মকর্তার যোগসাজশে রাঙ্গুনিয়া বিভিন্ন সড়ক ও নদীপথে প্রতিনিয়ত বনাঞ্চলের গাছ ইটভাটায় চলে যাচ্ছে। প্রতি চাঁদের গাড়ি বা ট্রাকের চাঁদার টোকেন বন কর্মকর্তাদের কাছে জমা হওয়ার পর গাড়িগুলো ফ্রি চলাচলের অনুমতি পেয়ে যায়। রাঙ্গুনিয়া রেঞ্জ, ইছামতী রেঞ্জ, ইসলামপুর, বগাবিলী, কোদলা, খুরুশিয়া, চিরিঙ্গা, পোমরা বনবিট ও কর্ণফুলী নদীর পাশে বনজ শুল্ক ফাঁড়ি থাকলেও টোকেন দেখানোর পর ওরা নীরব দর্শক হয়ে যায়।

ফলে রাঙ্গুনিয়ার সবুজ পাহাড়গুলো দিনে দিনে ন্যাড়া পাহাড়ে রূপ পাচ্ছে। শুধু পাহাড়ের কাঠ পোড়ানোর সুবিধার জন্য রাঙ্গুনিয়ায় পাহাড় ও সংরক্ষিত বনের পাশে গড়ে উঠেছে শতাধিক অবৈধ ইটভাটা। আবার এসব উপজেলার ইটভাটায় মাঝে মাঝে লোক দেখানো অভিযানও চালানো হয়।

রাঙ্গুনিয়া রেঞ্জ কর্মকর্তা মাসুক করিম বলেন, গাছ কাটা হচ্ছে— এমন খবর পেয়ে অনেকগুলো অভিযান পরিচালনা করেছি। অনেককে সাজাও দিয়েছি। তবে, আমাদের অভিযান এখনও চলমান।

রাঙ্গুনিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মাসুদুর রহমান বলেন, শিগগির এসব অবৈধ ইটভাটার বিরুদ্ধে অভিযান চালানো হবে। কোনও ভাটা পরিবেশ বিধ্বংসী কাজ করলে ছাড় দেওয়া হবে না। যদি কোনও ইটভাটায় বনের কাঠ, ফসলি জমির উর্বর মাটি ও পাহাড় কেটে মাটি ব্যবহার করা হয়, সে সব ইটভাটা বন্ধ করে মালিকদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

এমএসআর