হোটেলের সিসিটিভির ক্যামেরায় ধরা পড়ে অটোভ্যান চুরি করা প্রতারক (লাল চিহ্নিত)

ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ উপজেলা থেকে কৌশলে শিশু সাগরের চুরি করে নিয়ে যাওয়া অটোভ্যানটি অবশেষে ফিরিয়ে পেয়েছে পরিবার। শনিবার (২১ আগস্ট) রাতে জেলা শহরের সেনুয়া কবরস্থানে ভ্যানগাড়ি দেখে শিশু সাগরের বাবাকে ফোন করেন স্থানীয়রা।

পরে শিশুটির বাবা গিয়ে সেই গাড়িটি নিয়ে আসেন। এদিকে ঘটনার পরেই শিশুটির কাছে কৌশলে অটোভ্যানটি হাতিয়ে নেওয়ার বিষয়টি সিসিটিভির ক্যামেরার ছবি স্বেচ্ছাসেবী সংগঠন ‘রাণীশংকৈল ফেসবুক ব্যবহারকারী’ এর মাধ্যমে ছড়িয়ে পড়ে ফেসবুকে। 

এরপর একে একে অনেকেই নিজের ফেসবুকের মাধ্যমে বিষয়টিকে ছড়িয়ে দেয়। শিশু সাগর রানীশংকৈল উপজেলার বিষ্ণুপুর গ্রামের সাদেকুল ইসলামের ছেলে।

জানা যায়, ১৯ আগস্ট সকালে সাগর তার অসুস্থ মায়ের ওষুধ কেনার জন্য নিজের অটোভ্যান নিয়ে কাতিহার হাটের দিকে রওনা দেয়। পথিমধ্যে অচেনা একটি যাত্রী ৩০ টাকা ভাড়া দেবে এই কথা বলে পান-সুপারি কেনার জন্য সাগরকে কাতিহার হাটে নিয়ে যায়।

পরে সাগরকে বেশি ভাড়ার লোভ দেখিয়ে পীরগঞ্জের দিকে নিয়ে যায়। শিশুটি মায়ের চিকিৎসার কথা ভেবে সেই যাত্রীকে পীরগঞ্জে নিয়ে যায়। পরে সেখানে তাকে আবার ৪০০ টাকা ভাড়া দেওয়ার কথা বলে ঠাকুরগাঁও রোডে নিয়ে আসে ওই যাত্রী।

এ সময় সাগরকে খাওয়ার কথা বলে অটোভ্যান লক করার কথা বলে চাবিটাও হাতিয়ে নেই সেই যাত্রী। পরে রেলস্টেশনের পাশে হোটেলে সাগরকে খাওয়ার জন্য নিয়ে যায়। এর মাঝেই শিশুটির অটোভ্যান নিয়ে পালিয়ে যায় প্রতারক যাত্রী।

শিশু সাগর বলেন, আমার বাবা-মা দীর্ঘদিন ধরেই অসুস্থ। বাসায় আয় করার মতো কেউ ছিল না। তাই আমি ভ্যানটি নিয়ে বের হয়েছিলাম। রানীশংকৈল থেকে একজন যাত্রী আমার গাড়িতে ওঠে। পরে তিনি আমাকে বেশি ভাড়া দিবে এই কথা বলে ঠাকুরগাঁও রোড নিয়ে যায়।

সাগর আরও বলে, সেখানে আমাকে একটা হোটেলে ভাত খাবার জন্য বসিয়ে দিয়ে চালাকি করে আমার থেকে ভ্যানের চাবিটি নিয়ে নেয়। আমি খাওয়া শেষে বাইরে গিয়ে দেখি লোকটি নাই, সঙ্গে আমার গাড়িটিও।

শিশুটির বাবা সাদেকুল ইসলাম বলেন, ভ্যানগাড়ি হারানোর পর থেকে ভেঙে পরে আমার ছেলে। অনেক খোঁজাখুঁজি করেও পাইনি। অবশেষে গতকাল রাতে সেনুয়া কবরস্থানের ভ্যানগাড়ি পড়ে থাকতে থেকে স্থানীয়রা আমাকে ফোন করেন।

‘রাণীশংকৈল ফেসবুক ব্যবহারকারী’ স্বেচ্ছাসেবী সংগঠনের অ্যাডমিন ও রাণীশংকৈল প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন আকাশ বলেন, ছোট্ট শিশু তার বাবা-মায়ের জন্য নিজে অর্থ উপার্জনের জন্য বেরিয়ে এসেছে এই বিষয়টি অনেক কষ্টদায়ক।

তারপর আবার শিশুটির কাছে কৌশলে ভ্যানগাড়িটি ছিনিয়ে নিল এক প্রতারক। আমরা চাই যেই এই ছোট্ট শিশুটির সঙ্গে এ ধরনের প্রতারণা করেছে তাকে আইনের আয়তায় আনা হোক।

নাহিদ রেজা/এমএসআর