ময়মনসিংহ মেডিকেল কলেজ (মমেক) হাসপাতালের করোনা ইউনিটে রোগী ও মৃত্যু দুটিই কমছে। গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে পাঁচজনের। যা গত দেড় মাসের মধ্যে সর্বনিম্ন মৃত্যু। ৪০২ শয্যার মধ্যে হাসপাতালে বর্তমানে চিকিৎসাধীন রয়েছেন ১৯২ জন। 

মঙ্গলবার (২৪ আগস্ট) সকালে বিষয়টি নিশ্চিত করেছেন মমেক হাসপাতালের করোনা ইউনিটের মুখপাত্র ডা. মহিউদ্দিন খান মুন। তিনি জানান, সোমবার সকাল ৮টা থেকে মঙ্গলবার সকাল ৮টার মধ্যে ইউনিটটিতে করোনায় মারা যাওয়া চারজনের মধ্যে তিনজনই ময়মনসিংহের এবং একজন শেরপুরের বাসিন্দা। 

তারা হলেন- ময়মনসিংহ সদরের খালেদা বেগম (৬৫), গফরগাঁও উপজেলার আনোয়ারা (৬৫), ফুলবাড়িয়ার মোকসেদ আলী (৫৫) এবং শেরপুরের নালিতাবাড়ী উপজেলার রঞ্জিত সাহা (৬০)। এ ছাড়াও ওই সময়ে করোনা উপসর্গ নিয়ে গাজীপুরের শরীফা খাতুন (৫৫) নামে একজনের মৃত্যু হয়েছে। 

এদিকে মৃত্যু কমার পাশাপাশি কমছে ভর্তি ও আক্রান্ত রোগীর সংখ্যা। গত মাসে রোগীর চাপ সামলাতে শয্যা সংখ্যা ২১০ থেকে ৪০২টিতে উন্নীত করা হয়। তবে গত ১০ দিন ধরে খালি থাকছে শয্যা। বর্তমানে যে পরিমাণ রোগী হাসপাতালে ভর্তি হচ্ছে, তার চেয়ে বেশি রোগী সুস্থ হয়ে বাড়ি ফিরছেন। 

করোনা ইউনিটের মুখপাত্র ডা. মুন জানিয়েছেন, গেল ২৪ ঘণ্টায় হাসপাতালের করোনা ইউনিটে নতুন রোগী ভর্তি হয়েছেন ২০ জন। আর সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ২৪ জন। মঙ্গলবার (২৪ আগস্ট) সকাল ৮ টা পর্যন্ত করোনা ইউনিটে ১৯২ জন ভর্তি রয়েছেন।আইসিইউতে ভর্তি রয়েছেন ১৩ জন আর শয্যা খালি ৯টি। 

অন্যদিকে জেলায় এক দিনে ৭৮৬ জনের নমুনা পরীক্ষায় ১৪৯ জনের শরীরে করোনাভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে। পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৮ দশমিক ৯৫ শতাংশ বলে জানিয়েছেন জেলা সিভিল সার্জন ডা. নজরুল ইসলাম।

উবায়দুল হক/এসপি