মুন্সিগঞ্জের শিমুলিয়া এলাকায় পদ্মা সেতুর পিলারের সঙ্গে কয়েকবার ফেরির ধাক্কার প‌রিপে‌ক্ষি‌তে শরীয়তপুরের জাজিরায় নতুন ফেরিঘাট নির্মাণ করা হচ্ছে। জাজিরায় ঘাটটি নির্মাণের কাজ করছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিটিএ)।

আগামীকাল বৃহস্পতিবার (২৬ আগস্ট) পরীক্ষামূলক ও শুক্রবার থেকে ফেরি চলাচল শুরু করবে বলে জানায় বিআইডব্লিটিএ’র প্রকৌশল বিভাগ। ঘাট নির্মাণ করতে প্রায় ৫০ লাখ টাকা থেকে ৬০ লাখ টাকা খরচ হবে।

বিআইডব্লিটিএ সূত্র জানায়, বাংলাবাজার-শিমুলিয়া নৌপথে তীব্র স্রোতের কারণে ১৮ আগস্ট থেকে ফেরি চলাচল বন্ধ রয়েছে। স্রোত না থামা পর্যন্ত এই রুটে ফেরি বন্ধ থাকবে। এতে করে দক্ষিণাঞ্চলের ২০ জেলার যানবাহনের চলাচল বিঘ্ন ঘটছিল। তাই জরুরি সেবার যানবাহন পারাপারের জন্য জাজিরার মাঝিরঘাটে ফেরিঘাট নির্মাণ কাজ চলছে। দুপুর ১২টায় ঘাট পন্টুন এসে পৌঁছায়।

সরেজমিন ঘুরে দেখা যায়, জাজিরার মাঝিরঘাট সড়কের মাথায় পদ্মায় বালুভর্তি জিওব্যাগ ফেলছে নদীতে। সেখানে ১০০ ফুট দৈর্ঘ্য ও ৫০ ফুট প্রশস্ত ঘাট নির্মাণ করা হবে। ঘাট প্রস্তুতে কাজ করছে একটি রোলার। 

নির্মাণ কাজের ঠিকাদার আব্দুল সামাদ হাওলাদার বলেন, ২১ আগস্ট থেকে ঘাট নির্মাণের কাজ করছি। বৃষ্টির কারণে ও নদীতে পানি থাকার কারণে কাজের ধীরগতি হয়। দুই দিন ধরে শ্রমিক বাড়ানো হয়েছে। বুধবার বিকেলের মধ্যেই কাজ শেষ হবে।

বিআইডব্লিউটিএর কারিগরি সহকারী প্রকৌশলী ফয়সাল ঢাকা পোস্টকে বলেন, ওই ঘাট দিয়ে এখন ছোট গাড়ি ও অ্যাম্বুলেন্স চলাচল করবে। আজকের মধ্যে নির্মাণ কাজ শেষ হবে। কাল পরীক্ষামূলক ফেরি চলবে। সব কিছু ঠিক থাকলে শুক্রবার থেকে ফেরি চলবে পুরো দমে।

সৈয়দ মেহেদী হাসান/এমএসআর