মহামারি করোনাভাইরাসের মধ্যেও দেশের তৈরি পোশাক খাতে ১৫ শতাংশ রফতানি বেড়েছে বলে জানিয়েছেন বাংলাদেশ রফতানি প্রক্রিয়াকরণ এলাকা বেপজার চেয়ারম্যান মেজর জেনারেল মো. নজরুল ইসলাম।

বুধবার (২৫ আগস্ট) সাভারের ঢাকা ইপিজেডে প্রিমিয়ার ব্যাংকের এটিএম বুথের উদ্বোধন করতে এসে তিনি এসব কথা বলেন। তিনি বলেন, করোনাকালীন পোশাক খাতে রফতানি বেড়েছে সাড়ে ১৫ শতাংশ। এ ছাড়া দেশের আটটি ইপিজেডে প্রায় ৩৫ হাজার মানুষের নতুন কর্মসংস্থানের ব্যবস্থা হয়েছে।

তিনি আরও বলেন, পোশাক খাতে বিনিয়োগ বাড়ার পাশাপাশি ও অনেক বিদেশি প্রতিষ্ঠান বাংলাদেশে তাদের শাখা স্থানান্তরের প্রস্তাব দিচ্ছে। তাদের চাহিদা মেটাতে প্রধানমন্ত্রী ইতোমধ্যে নতুন আরও তিনটি ইপিজেড তৈরির ঘোষণা দিয়েছেন। এগুলো নির্মাণ করা হবে  পটুয়াখালীর পায়রাবন্দর, যশোরের নোয়াপাড়া ও গাইবান্ধার গোবিন্দগঞ্জে।

নজরুল ইসলাম বলেন, দেশের আটটি ইপিজেডে ৫৩২টি কারখানা পরিবেশ রক্ষায় ওয়েস্ট ম্যানেজমেন্ট করে থাকে। ইপিজেডের কারখানাগুলো পরিবেশ বিপর্যয়ে কোনো ধরনের নেগেটিভ ইমপেক্ট ফেলছে না। সিইপিটি ও ওয়াটার ট্রিটমেন্ট শতভাগ মেনে চলছে। এ ছাড়া কারখানার কর্মকর্তা-কর্মচারী ও শ্রমিকদের করোনার টিকা নিশ্চিত করতে বেপজা কাজ করে যাচ্ছে।

উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রিমিয়ার ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মো. রিয়াজুল করিম ও ঢাকা ইপিজেডের মহাব্যবস্থাপক আব্দুস সোবহানসহ আরও অনেকে।

মাহিদুল মাহিদ/এসপি