তৃতীয় চালানে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উপহারের আরও ৪০টি লাইফ সাপোর্ট অ্যাম্বুলেন্স বেনাপোল স্থলবন্দরে প্রবেশ করেছে। এ নিয়ে মোট ৭১টি অ্যাম্বুলেন্স বাংলাদেশে পৌঁছেছে। বৃহস্পতিবার (২৬ আগস্ট) দুপুর ১২টার দিকে অ্যাম্বুলেন্সগুলো পেট্রাপোল বন্দর থেকে বেনাপোল বন্দরে প্রবেশ করে। 
 
জানা গেছে, অ্যাম্বুলেন্সের আমদানিকারক ভারতীয় হাইকমিশন ও রফতানিকারক ভারতের এসএমএল ইসুজি। বেনাপোল বন্দর থেকে অ্যাম্বুলেন্সের এই চালানটি ছাড় করবে সিঅ্যান্ডএফ এজেন্ট জেড আর করপোরেশন। প্রতিটা অ্যাম্বুলেন্সের মূল্য ভারতীয় ১৭ লাখ ১৭ হাজার ২০০ রুপি। যা বাংলাদেশি টাকায় ২০ লাখ ২০ হাজার ২০০ টাকা। তবে এই অ্যাম্বুলেন্সগুলো শুল্কমুক্ত সুবিধায় বন্দর থেকে ছাড় হবে।

বেনাপোল সিঅ্যান্ডএফ স্টাফ  অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সাজেদুর রহমান জানান, অ্যাম্বুলেন্সগুলো ভারতের পেট্রাপোল বন্দর থেকে বেনাপোল বন্দরে প্রবেশ করেছে। কাগজপত্রের আনুষ্ঠানিকতা শেষ হলে অ্যাম্বুলেন্সগুলো ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যাবে।

বেনাপোল চেকপোস্ট কার্গো শাখার রাজস্ব কর্মকর্তা স্বপন কুমার দাস জানান, ভারত থেকে ৪০টি অ্যাম্বুলেন্স বেনাপোল বন্দর দিয়ে আসার জন্য উত্তরা মোটরসের নামে বেনাপোল চেকপোস্ট কাস্টমস কার্গো শাখায় গেটপাস (আইজিএম) করেছিল। দুপুর ১২টা নাগাদ এ অ্যাম্বুলেন্সগুলো বেনাপোল বন্দরে প্রবেশ করেছে। দ্রুত কাগজপত্রের আনুষ্ঠানিক শেষ করা হবে। 

বেনাপোল বন্দরের ভারপ্রাপ্ত পরিচালক (ট্রাফিক) আব্দুল জলিল জানান, করোনা মহামারি মোকাবিলার বাংলাদেশ সরকারকে ১০৯টি লাইফ সাপোর্ট অ্যাম্বুলেন্স উপহার দেওয়ার ঘোষণা দিয়েছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেই প্রতিশ্রুতি অনুযায়ী তৃতীয় চালানে ৪০টি অ্যাম্বুলেন্স এখন বেনাপোলে এসেছে। এ নিয়ে মোট ৭১টি অ্যাম্বুলেন্স বাংলাদেশে এসেছে। বাকি অ্যাম্বুলেন্সগুলো পর্যায়ক্রমে পৌঁছাবে। দ্রুত কাগজপত্রের আনুষ্ঠানিকতা শেষ করে অ্যাম্বুলেন্সগুলো ঢাকায় পাঠানো হবে। 

আরএআর