গত আগস্টে রাজশাহী বিভাগজুড়ে ৩৭টি মামলা দায়ের করেছে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)। ২২টি ভ্রাম্যমাণ আদালত ও ২২টি সার্ভিলেন্স অভিযানে এই মামলা করা হয়।

এ নিয়ে ৩ লাখ ৮৩ হাজার টাকা জরিমানা আদায় হয়। বুধবার (১ সেপ্টেম্বর) সন্ধ্যায় বিএসটিআই রাজশাহীর আঞ্চলিক পরিচালক প্রকৌশলী সেলিম রেজা এ তথ্য জানান।

বিএসটিআই জানায়, আগস্টে রাজশাহী, বগুড়া, চাঁপাইনবাবগঞ্জ, নাটোর, পাবনা, সিরাজগঞ্জ, নওগাঁ ও জয়পুরহাট জেলায় ১৩টি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। এ সময় বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানে অনিয়ম ধরা পড়ে।

‘ওজন ও পরিমাপ মানদণ্ড আইন, ২০১৮’ এর আওতায় এনিয়ে ২৩টি মামলায় ২ লাখ ৬৯ হাজার ৫০০ টাকা জরিমানা আদায় হয়। এ সময় ১০টি সার্ভিল্যান্স অভিযানের মাধ্যমে ৩টি নিয়মিত মামলা দায়ের করা হয়েছে।

বিএসটিআই’র মান সনদ না থাকায় এবং অবৈধভাবে বিএসটিআই মান চিহ্ন ব্যবহারের দায়ে আরও ৯টি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা হয়। এনিয়ে ১১টি মামলায় ১ লাখ ১৩ হাজার ৫০০ জরিমানা আদায় করা হয়েছে। একই সাথে ১২টি সার্ভিল্যান্স টিমের অভিযান আরও ৮টি নিয়মিত মামলা হয়।

এসব অভিযানে বিএসটিআইয়ের মান সনদ গ্রহণে উদ্বুদ্ধকরণ, পণ্যসামগ্রীর গুণগত মান যাচাই, অবৈধভাবে মান চিহ্ন ব্যবহার, ওজন ও পরিমাপে কারচুপি রোধ এবং মাছ ও ফলমূলে ফরমালিনের উপস্থিতি পরীক্ষা করা হয়। জনস্বার্থে বিএসটিআই’র এ অভিযান অব্যাহত থাকবে বলেও জানান পরিচালক।

ফেরদৌস সিদ্দিকী/এমএসআর