শিয়াল ও সাপ হত্যা করার পর ইউপি সদস্য আব্দুল হামিদ তা দেখছেন

এলাকার লোকজনকে সঙ্গে নিয়ে বন্য প্রাণী শিয়াল ও সাপ হত্যার অভিযানে নামেন ইউপি সদস্য আব্দুল হামিদ। এরপর শিয়াল ও সাপ হত্যা করে উল্লাস করার ছবি তার অনুসারীরা সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে দিলে ব্যাপক সমালোচনার সৃষ্টি হয়।

রোববার (৫ সেপ্টেম্বর) সকালে নাটোরের বড়াইগ্রাম উপজেলার বড়াইগ্রাম ইউনিয়নে এ ঘটনা ঘটে। আবদুল হামিদ বড়াইগ্রাম ইউনিয়ন পরিষদের (ইউপি) ২ নং ওয়ার্ডের সদস্য।

এ ব্যাপারে জানতে চাইলে ইউপি সদস্য মোবাইল ফোনে ঢাকা পোস্টকে জানান, শিয়ালের খুব অত্যাচার বেড়ে গেছে। তাই এলাকার লোকজন শিয়াল মারার অভিযানে নামে। তারা আমাকে ডাকলে আমিও সেখানে যাই।

বন্য প্রাণী হত্যা করা দণ্ডনীয় অপরাধ, এটা আপনি জানেন কি না, এমন প্রশ্ন করা হলে তিনি থতমত খেয়ে জানান, শিয়াল মানুষকে কামড়াচ্ছে। তাই এলাকার লোকজন এগুলো মেরেছে।

এ ব্যাপারে বন্য প্রাণী সংরক্ষণ বিষয়ে সচেতনতামূলক ক্যাম্পিংয়ের সদস্য বিবিসিএফের সদস্য ও গণমাধ্যমকর্মী ফজলে রাব্বী জানান, এভাবে একজন জনপ্রতিনিধি বন্য প্রাণী হত্যা করে এর ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে দিলে অন্য সাধারণ মানুষ বন্য প্রাণী হত্যা করতে আরও উৎসাহী হবে।

তিনি আরও বলেন, বন্য প্রাণী হত্যার শাস্তি দিলে মানুষ সচেতন হবে। নয়তো এই হত্যাকাণ্ডের ফলে আমরা ব্যাপক পরিবেশ বিপর্যয়ের মধ্যে পড়ব।

বড়াইগ্রাম উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জাহাঙ্গীর আলম জানান, বিষয়টি আমি সাংবাদিকদের মাধ্যমে জেনেছি। পরে বড়াইগ্রাম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের মাধ্যমে তাকে ডেকেছি। এ ব্যাপারে বন দপ্তরের সঙ্গে আলাপ করা হয়েছে। আমি ঘটনাস্থলে গিয়ে তাদের সঙ্গে কথা বলে ব্যবস্থা গ্রহণ করব।

তাপস কুমার/এনএ