গর্ভবতী মায়েদের সেবার জন্য এমন সুবিধা শহরেও নেই। তারপরও অনেকে শহরমুখী হয়ে সিজার করতে বাধ্য হন। প্রসবকালীন মা ও শিশুর জীবনের ঝুঁকি হ্রাস করতে প্রাতিষ্ঠানিক প্রসবসেবার বিকল্প নেই। শতভাগ প্রাতিষ্ঠানিক ডেলিভারি সেবা পাওয়া যাবে।

সোমবার (৬ সেপ্টেম্বর) দুপুরে বেগমগঞ্জের গোপালপুর ইউনিয়নে কাজী গোলাম রসুল ১০ শয্যাবিশিষ্ট মা ও শিশু কল্যাণ কেন্দ্র উদ্বোধনে এসব কথা বলেন নোয়াখালী-৩ আসনের সংসদ সদস্য মামুনুর রশিদ কিরণ।

সাংসদ মামুনুর রশিদ কিরণ আরও বলেন, প্রতিটি ওয়ার্ডে কমিউনিটি ক্লিনিক প্রতিষ্ঠা বর্তমান সরকারের বিপ্লবী সিদ্ধান্ত। কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে তৃণমূল মানুষ তার প্রাথমিক চিকিৎসাসেবা পাচ্ছে। মা ও শিশু কল্যাণ কেন্দ্রটির ফলে গোপালপুর ইউনিয়নে মাতৃসেবা প্রদানে সহজ হবে।

এ সময় নোয়াখালীর জেলা প্রশাসক মোহাম্মদ খোরশেদ আলম খান বলেন, আমি মনে করি আধুনিক সুযোগ-সুবিধাসমৃদ্ধ ১০ শয্যাবিশিষ্ট মা ও শিশু কল্যাণ কেন্দ্রটি শতভাগ প্রাতিষ্ঠানিক ডেলিভারি সেবা প্রদান করবে। এখানে মাসে গড়ে শতাধিক ডেলিভারি সম্ভব এবং এতে মা ও নবজাতকের মৃত্যু হ্রাস পাবে।

তিনি আরও বলেন, বেগমগঞ্জের কৃতী সন্তান বঙ্গবন্ধু হত্যা মামলার বিচারক কাজী গোলাম রসুলের নামে বেগমগঞ্জের গোপালপুর ইউনিয়নে ১০ শয্যাবিশিষ্ট মা ও শিশু কল্যাণ কেন্দ্র প্রতিষ্ঠা করা হয়েছে। এতে নতুন প্রজন্ম এই মহান মানুষটিকে চিনতে পারবে এবং স্বাধীনতার ইতিহাস সম্পর্কে জানতে পারবে।

উদ্বোধনী অনুষ্ঠানে বেগমগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শামসুন নাহার, জেলা পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উপপরিচালক এ কে এম জহিরুল ইসলাম, উপজেলা চেয়ারম্যান শাহনাজ বেগম, স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. কামরুল হুদাসহ সরকারি-বেসরকারি কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

হাসিব আল আমিন/এনএ