কুষ্টিয়ায় ছয়টি অবৈধ ইটভাটার মালিককে পরিবেশ অধিদপ্তরের ভ্রাম্যমাণ আদালতের জরিমানা

কুষ্টিয়ার দৌলতপুর ও ভেড়ামারায় ছয়টি অবৈধ ইটভাটা মালিকের কাছ থেকে ১৮ লাখ টাকা জরিমানা আদায় করেছে পরিবেশ অধিদপ্তরের ভ্রাম্যমাণ আদালত। সোমবার (১৮ জানুয়ারি) দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত অভিযান চালিয়ে পরিবেশগত ছাড়পত্র ও ইট পোড়ানোর লাইসেন্স না থাকায় এ জরিমানা করা হয়।

বিষয়টি নিশ্চিত করেছেন পরিবেশ অধিদপ্তর কুষ্টিয়া কার্যালয়ের উপপরিচালক মোহাম্মদ আতাউর রহমান। 

ইটভাটাগুলো হলো-ভেড়ামারা উপজেলার ফারাকপুর এলাকায় সাইদুর রহমানের কেএসবি ব্রিকসকে ইটভাটা নিয়ন্ত্রণ আইনের ধারা ৪ এর লঙ্ঘনের দায়ে ৩ লাখ টাকা, একই এলাকার আবুহেনা মস্তফার এএসএম ব্রিকস ও ইমরান আলির কেএবিকে ২ লাখ টাকা ও দৌলতপুর উপজেলার স্বরুপপুর এলাকার বজলুর রহমান কটার এনবিসি ব্রিকস ও একই এলাকার আব্দুস সাত্তারের এসবিসি ব্রিকসকে ৩ লাখ টাকা এবং সোনাইকান্দি গ্রামের বিএইসএন ব্রিকসের মালিক আসাদুজ্জামান শাওরনকে ৫ লাখ টাকা জরিমানা করা হয়।

কুষ্টিয়া র‌্যাব-১২ সিপিসি-১ এর কোম্পানি কমান্ডার মেজর গাফ্ফারুজ্জামানের নেতৃত্বে নির্বাহী ম্যাজিস্ট্রেট সবুজ হাসান ভ্রাম্যমাণ আদলত পরিচালনা করেন। ভ্রাম্যমাণ আদালতে সার্বিক সমন্বয়ের দায়িত্ব পালন করেন পরিবেশ অধিদপ্তর কুষ্টিয়া জেলা কার্যালয়ের উপপরিচালক মোহাম্মদ আতাউর রহমান। অভিযানে ইটভাটার মালিকদের বিরুদ্ধে অভিযোগ উত্থাপন করেন পরিবেশ অধিদপ্তরের পরিদর্শক কমল কুমার বর্মন ।

এ সময় অধিদপ্তরের উপ-পরিচালক মোহাম্মদ আতাউর রহমানসহ পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তা-কর্মচারী, পুলিশ, র‍্যাব-১২, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সদস্যরা উপস্থিত ছিলেন।

কুষ্টিয়া পরিবেশ অধিদপ্তর কার্যালয়ের উপপরিচালক মোহাম্মদ আতাউর রহমান বলেন, ইটভাটাগুলো পরিবেশগত ছাড়পত্র ও ইট পোড়ানোর লাইসেন্স ছাড়াই পরিচালনা করা হচ্ছিল। ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন, ২০১৩ (সংশোধিত-২০১৯) এর বিভিন্ন ধারা লঙ্ঘনের দায়ে ৬টি ইটভাটাগুলোর মালিকদের কাছে থেকে ১৮ লাখ টাকা জরিমানা আদায় করা হয়েছে। পর্যায়ক্রমে প্রতিটি উপজেলার সব ইটভাটায় অভিযান অব্যাহত থাকবে।

এসপি