সাতক্ষীরার আশাশুনিতে খোলপেটুয়া নদীর বিকল্প রিং বাঁধ ভেঙে আবারও পাঁচটি গ্রাম প্লাবিত হয়েছে। শনিবার (১১ সেপ্টেম্বর) দুপুরের জোয়ারের সময় প্রতাপনগর মানিক হাওলাদারের বাড়ির উত্তর পাশের বিকল্প রিং বাঁধ ভেঙে যায়। প্রথমে সামান্য ঘোগা ও ঘোগাটি বড়ো আকার ধারণ করে প্রায় একশত ফুট রাস্তা ভেঙে এলাকা প্লাবিত হয়েছে।

প্রতাপনগর ইউপি চেয়ারম্যান শেখ জাকির হোসেন জানান, প্রবল জোয়ারের চাপে খোলপেটুয়া নদী বন্যাতলা নামক স্থান থেকে রিং বাঁধ ভেঙে যায়। এতে প্রতাপনগর তালতলা, মাদার বাডড়িয়া, কুড়িকাহনিয়া, কল্যাণপুরসহ পাঁচটি গ্রাম প্লাবিত হয়েছে।

প্লাবিত এলাকার মধ্যে প্রতাপনগর পশ্চিম, মাদার বাড়িয়া গ্রামের কয়েক শ’ বিঘার মৎস্য ঘের তলিয়ে গেছে। তলিয়ে গেছে কয়েক শ’ পরিবারের বসত-বাড়ি। চারিদিকে শুধুই জোয়ারের পানি আর পানি।

তিনি বলেন, এলাকাবাসীর উদ্যোগে বিকল্প রিং বাঁধ আটকাতে কাজ চলছে। ভাঙন পয়েন্টে রিং বাঁধ দিয়ে শনিবারের মধ্যে ভাঙন বাঁধ আটকানো সম্ভব না হলে সম্পূর্ণ প্রতাপনগর ইউনিয়ন আবারও পানিতে তলিয়ে যাবে।

বানভাসী ভুক্তভোগী অসহায় মানুষের সুরক্ষায় জরুরি ভিত্তিতে বিকল্প রিং বাঁধ আটকাতে ও রিং বাঁধ টিকিয়ে রাখতে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন স্থানীয় বাসিন্দারা।

আকরামুল ইসলাম/এমএএস