যশোরের অভয়নগরে সেই বোমা কারিগরের বাড়ি থেকে ৩০টি বোমা উদ্ধার করেছে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব-৬)। এ সময় বোমা তৈরির কাজে ব্যবহৃত দেড় কেজি গান পাউডার উদ্ধার করে র‌্যাবের অভিযানিক দল।

শুক্রবার (১৭ সেপ্টেম্বর) সকাল ৯টা থেকে দুপুর পর্যন্ত র‌্যাব যশোর-৬ এর কোম্পানি কমান্ডার পুলিশ সুপার আল আসাদ মাহাফুজুল ইসলামের নেতৃত্বে একটি দল অভিযান চালিয়ে বোমা কারিগর শফিকুল ইসলাম শপ্পার বাড়ির পাশের একটি ডোবা থেকে বোমাগুলো উদ্ধার করে। পরে র‌্যাবের বোমা ডিসপোজাল টিম ঘটনাস্থলে পৌঁছে বোমাগুলো নিষ্ক্রিয় করে।

অভিযান শেষে বিকেলে প্রেসবিফিং করেন র‌্যাব-৬ খুলনার অধিনায়ক লেফটেন্যান্ট কর্ণেল মোস্তাক আহম্মেদ। তিনি জানান, অসৎ উদ্দেশ্যে এবং বড় ধরনের অপরাধমূলক কর্মকাণ্ড ঘটনোর উদ্দেশ্যে শক্তিশালী ৩০টি বোমা তৈরি করেছিল শফিকুল ইসলাম।

র‌্যাবের এ কর্মকর্তা জানান, গত ১৪ সেপ্টেম্বর নিজ ঘরে বোমা তৈরিকালে বিস্ফোরণে শফিকুল ইসলাম আহত হয়। পরের দিন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হলে সেখানে তার মৃত্যু হয়। এ ঘটনার পর থেকে বিষয়টির ওপর র‌্যাবের একটি গোয়েন্দা দল ছায়া তদন্ত শুরু করে। 

র‌্যাবের গোয়েন্দা বিভাগের দেওয়া তথ্য মতে, র‌্যাব যশোর-৬ এর অভিযানিক দল শুক্রবার সকাল থেকে ঘটনাস্থলে ও তার আশপাশে অভিযান শুরু করে। পরে তারা ওই ডোবা থেকে ৩০টি বোমা ও দেড় কেজি গান পাউডার উদ্ধার করে। উদ্ধার অভিযান শেষে র‌্যাব সদর দফতরর থেকে থেকে ৫ জন বোমা ডিসপোজাল বিশেষজ্ঞ এনে বোমাগুলো নিষ্ক্রিয় করা হয়। 

উল্লেখ্য, গত ১৪ সেপ্টেম্বর গভীর রাতে যশোরের অভয়নগর উপজেলার রাজঘাট কার্পেটিং বাজারস্থ এলাকায় ইব্রাহিম মোল্যার ছেলে শফিকুল ইসলাম শপ্পা (৩৬) বোমা তৈরির সময় মারাত্মকভাবে দগ্ধ হয়। পরের দিন ঢামেকে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু
হয়।

জাহিদ হাসান/এসপি