যশোরের বেনাপোল দিয়ে ভারতে জেল খেটে বিশেষ ট্র্যাভেল পারমিটের মাধ্যেমে দেশে ফিরেছেন দুই তরুণী। বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) বিকেল ৫টার দিকে পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন পুলিশের কাছে তাদের হস্তান্তর করে।

২ তরুণী হলেন যশোর জেলার মনিরামপুর থানার মেয়ে খাদিজা খাতুন শাপলা (২৩) ও নড়াইল জেলার কালিয়া থানার মেয়ে আলোমতি মন্ডল (২৪)।

খাদিজা খাতুন বলেন, ভালো কাজের আশায় দালালের মাধ্যমে ভারত যাই। ব্যাঙ্গালুরু শহরে বাসাবাড়ির কাজ করার সময় পুলিশের কাছে ধরা পড়ি। এরপর ৫ বছর জেল খেটে আজ দেশে ফিরি। অপরদিকে ৫ মাস জেল খেটে দেশে আলোমতি খাতুন দেশে আসেন বলে জানান।

বেনাপোল ইমিগ্রেশনের ওসি আহসান হাবিব বলেন, দালালদের খপ্পড়ে পড়ে তারা ভারত যায় সীমান্ত পথে। তারা সে দেশের পুলিশের কাছে ধরা পড়ে। এরপর তাদের আদালতের মাধ্যমে জেলে পাঠানো হয়।

তিনি আরও জানান, জেল থেকে বেসরকারি রিটানসোল নামে একটি এনজিও তাদের ছাড়িয়ে এনে শেল্টার হোমে রাখেন। আজ তারা বিশেষ ট্র্যাভেল পারমিটের মাধ্যেমে দেশে এসেছে।

জাস্টিস অ্যান্ড কেয়ারের ফিল্ড ফ্যাসিলেটেটর রোকেয়া খাতুন বলেন, রিটানসোল নামে একটি এনজিও সংস্থা তাদের ছাড়িয়ে নিজেদের শেল্টার হোমে রাখে। এরপর তাদের বিষয় নিয়ে দুই দেশের এনজিও প্রতিষ্ঠান সরকারের সঙ্গে যোগাযোগ করে।

পরে ট্র্যাভেল পারমিটের মাধ্যমে দেশে আসেন তারা। ইমিগ্রেশন ও বেনাপোল পোর্ট থানার আনুষ্ঠানিকতা শেষে তাদের যশোরে নিয়ে যাওয়া হবে। সেখান থেকে যোগাযোগ করে তাদের পরিবারে হস্তান্তর করা হবে।

আতাউর রহমান/এমএসআর