বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের (পিআইবি) মহাপরিচালক জাফর ওয়াজেদ বলেছেন, বর্তমানে বাংলাদেশে অনুসন্ধানী সাংবাদিকতার দ্বার খুলেছে। সরকারের সদিচ্ছার কারণে দেশের গণমাধ্যম বর্তমানে প্রভাবমুক্ত থেকে কাজ করতে পারছে। অথচ একটা সময় ছিল যখন কোন সংবাদ প্রচার হবে, আর কোনটা হবে না তার স্বাধীনতা ছিল না। 

শনিবার (২৫ সেপ্টেম্বর) বিকেলে চাঁপাইনবাবগঞ্জে পিআইবির উদ্যোগে জেলা ও উপজেলা পর্যায়ের সাংবাদিকদের তিন দিনব্যাপী বুনিয়াদি প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সে তিনি এসব কথা। জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ সমাপনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। 

পিআইবি মহাপরিচালক বলেন, সরকার দেশের গণমাধ্যম ও সাংবাদিকদের উন্নয়নে কাজ করছে। দেশে গণমাধ্যমের বিকাশে এটি অত্যান্ত গুরুত্বপূর্ণ। দেশের উন্নয়নের সঙ্গে সাংবাদিকতার সম্পর্ক নিবিড়। কারণ দেশের উন্নয়নে সাংবাদিকদের ভূমিকা অনেক বেশি। তাই পিআইবি সারাদেশের প্রান্তিক পর্যায়ের সাংবাদিকদের দক্ষতা বৃদ্ধিতে প্রশিক্ষণের আয়োজন করছে। 

চাঁপাইনবাবগঞ্জ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ও প্রশিক্ষণের সমন্বয়কারী শহিদুল হুদা অলকের সভাপতিত্বে সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. জাকিউল ইসলাম। এ সময় পিআইবির প্রশিক্ষক ও সিনিয়র সাংবাদিক মোহাম্মদ শাহাব উদ্দিন, পিআইবির প্রতিবেদক (অধ্যয়ন ও প্রশিক্ষণ) জিলহাজ উদ্দীন নিপুনসহ চাঁপাইনবাবগঞ্জের ৫ উপজেলার ৩৫ জন সাংবাদিক উপস্থিত ছিলেন।  

জাহাঙ্গীর আলম/আরএআর