আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস উপলক্ষে বগুড়ায় আলোচনা সভা করেছে সুশাসনের জন্য নাগরিক (সুজন)। সোমবার (২৭ সেপ্টেম্বর) দুপুর ১২টায় শহরের টিএমএসএস মহিলা মার্কেটের কমিউনিটি সেন্টারে এ আলোচনা সভার আয়োজন করা হয়। এ সময় সংগঠনটির পক্ষ থেকে জেলায় করোনাকালে সম্মুখসারিতে থেকে কাজ করা বিভিন্ন শ্রেণি-পেশার ১৪ জনকে সম্মাননা দেওয়া হয়।

সুজনের বগুড়া জেলা শাখার সভাপতি হাফিজুর রহমান মন্টুর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক হুমায়ন ইসলাম তুহিনের সঞ্চালনায় আলোচনা সভায় বক্তব্য দেন বগুড়ার পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্তী, দুর্নীতি দমন কমিশনের (দুদক) উপ-পরিচালক মোহাম্মাদ মনিরুজ্জামান, সোনাতলা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সাদিয়া আফরিন ও জেলা সিনিয়র তথ্য অফিসার কবির উদ্দিন।

বক্তারা বলেন, তথ্য প্রাপ্তি ও জানা সাধারণ মানুষের গণতান্ত্রিক অধিকার। তথ্য মানুষকে সচেতন করে এবং সঠিক সিদ্ধান্ত নিতে সহায়তা করে। তথ্যের অবাধ প্রবাহ ও দেশের জনগণের তথ্য অধিকার নিশ্চিত করতে সবাই কাজ করছে। এতে করে জবাবদিহিতার পাশাপাশি দুর্নীতিমুক্ত পরিবেশে দায়িত্ব পালন ও সুশাসন প্রতিষ্ঠা হবে। এর ফলে জনগণ ও রাষ্ট্রের মধ্যে আস্থার সম্পর্ক সমুন্নত থাকবে।

আলোচনা শেষে করোনাকালে অবদান রাখায় বিভিন্ন শ্রেণি-পেশার ১৪ জনকে সম্মাননা দেওয়া হয়। এর মধ্যে গণমাধ্যম কর্মী হিসেবে সম্মাননা পেয়েছেন ডিবিসি নিউজের বগুড়া জেলা প্রতিনিধি রাকিব জুয়েল, যমুনা টিভির ব্যুরো প্রধান মেহেরুল সুজন, দীপ্ত টিভির জেলা প্রতিনিধি এস এম আবু সাঈদ ও ভোরের কাগজের গাবতলী উপজেলা প্রতিনিধি আবু মুসা।

এছাড়াও সুজনের জেলা যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুল লতিফ, প্রচার সম্পাদক শাকিল আহমেদ, মহিলা বিষয়ক সম্পাদক মনোয়ারা বেগম শিল্পী, সাংগঠনিক সম্পাদক শাহিদুর রহমান এবং নারী ও শিশু বিষয়ক সম্পাদক নাছরিন পান্নাকে সম্মাননা দেওয়া হয়। সংগঠনটিকে সহযোগিতা করায় প্রবাসী ব্যবসায়ী হাবিবুল্লাহ বাহার ও রওনক আরা বিলকিসকেও সম্মাননা দেওয়া হয়।

পাশাপাশি জেলা প্রশাসন ও পুলিশের মধ্যে থেকে করোনার মধ্যে সামনে থেকে লড়াই করা আরও তিনজনকে সম্মাননা দেওয়া হয়।  তারা হলেন- সোনাতলা উপজেলা নির্বাহী কর্মকর্তা সাদিয়া আফরিন, জেলা পুলিশ হাসপাতালের ফার্মাসিস্ট আব্দুর রশিদ সরকার ও পুলিশ সদস্য মেজবাউল।

আরআই/আরএআর