নাটোরের সিংড়ার চলনবিলে শিকারির হাত থেকে রক্ষা পেয়ে মুক্ত আকাশে উড়ল সাতটি পাখি। সোমবার (২৭ সেপ্টেম্বর) দুপুরে চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সদস্যরা মহেশচন্দ্রপুর ও বারুহাস বিলে অভিযান চালিয়ে ঘুঘু, চাকলা, শালিকসহ বিভিন্ন প্রজাতির সাতটি পাখি ও ১১টি কারেন্ট জালের ফাঁদ জব্দ করেন।

এ সময় সোহাগবাড়ি গ্রামের পাখি শিকারি রায়হান আলীসহ তিনজন খালের পানি ডিঙিয়ে পালিয়ে যান। আর একজন কিশোর পাখি শিকারিকে মুচলেকা নিয়ে ছেড়ে দেওয়া হয়।
 
পরে উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ের সামনে পাখিগুলো অবমুক্ত করা হয় ও ফাঁদ পুড়িয়ে দেওয়া হয়। এ সময় উপজেলা নির্বাহী কর্মকর্তা এম এম সামিরুল ইসলাম, ভাইস চেয়ারম্যান কামরুল হাসান, চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম, সহ-সভাপতি হাসান ইমাম, উপজেলা মৎস্য কর্মকর্তা শাহাদৎ হোসেন, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আল আমিন সরকার, পরিবেশ কর্মী আবু বকর সিদ্দিক প্রমুখ উপস্থিত ছিলেন।

চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম বলেন, বর্ষার শেষে চলনবিলে ঝাঁকে ঝাঁকে পাখির আনাগোনা চোখে পড়ে। আর এই সুযোগে কিছু লোভী পাখি শিকারি ফাঁদ দিয়ে পাখি শিকারে মেতে ওঠেন। 

তিনি বলেন, বিলের পাখি ও জীববৈচিত্র্য রক্ষায় লিফলেট বিতরণসহ বিভিন্ন সচেতনতামূলক কর্মসূচি পালন করা হচ্ছে। তারপরও পাখি শিকার রোধ করা সম্ভব হচ্ছে না।

তাপস কুমার/আরএআর