জয়পুরহাটে স্কুলছাত্রীকে অপহরণ ও ধর্ষণের দায়ে মোমিন আকন্দ (২৫) নামে এক যুবককে ৬০ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) দুপুরে জয়পুরহাট নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক মো. রুস্তম আলী এ রায় দেন। এছাড়াও মামলার দুটি ধারায় তাকে ১৭ লাখ টাকা জরিমানা, অনাদায়ে আরও ১২ বছরের সশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে। 

দণ্ডপ্রাপ্ত মোমিন আকন্দ জয়পুরহাট সদর উপজেলার ধারকি বড়াইল গ্রামের মামুন আকন্দের ছেলে।

আদালত ও মামলা সূত্রে জানা গেছে, ২০১৮ সালের ৩ সেপ্টেম্বর সকালে স্কুলে যাওয়ার সময় নবম শ্রেণির ওই ছাত্রীকে অপহরণ করেন মোমিন আকন্দ। তিনি ওই ছাত্রীকে বিভিন্ন স্থানে নিয়ে ধর্ষণ করেন। এ ঘটনায় ওই ছাত্রীর বাবা ঘটনার দুই দিন পর ৫ সেপ্টেম্বর জয়পুরহাট সদর থানায় মামলা দায়ের করেন। তিন মাস পর ওই ছাত্রীকে উদ্ধার করে পুলিশ। আসামি মোমিন আকন্দের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করা হয়। 

জয়পুরহাট নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিশেষ পিপি ফিরোজা চৌধুরী বলেন, অপহরণ ও ধর্ষণ মামলার আসামি মোমিন আকন্দকে বিচারক ৬০ বছরের কারাদণ্ড দিয়েছেন। অপহরণের ঘটনায় ৩০ বছরের কারাদণ্ড ও সাত লাখ টাকা জরিমানা, অনাদায়ে পাঁচ বছর কারাদণ্ড এবং ধর্ষণের ঘটনায় ৩০ বছরের কারাদণ্ড ও ১০ লাখ টাকা জরিমানা, অনাদায়ে সাত বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত। এই জরিমানার টাকা পরিশোধ না করলে আসামিকে মোট ৭২ বছরের সাজা ভোগ করতে হবে।

চম্পক কুমার/আরএআর