র‌্যালির পূর্বে ইউএস বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের শিক্ষক-শিক্ষার্থীরা

বিশ্ব হার্ট দিবস উপলক্ষে নারায়ণগঞ্জের রূপগঞ্জে আলোচনা সভা ও র‌্যালি করেছে ইউএস বাংলা মেডিকেল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষ। মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) বেলা ১১টায় ওই মেডিকেল কলেজ হাসপাতালে এসব কর্মসূচি পালন করা হয়।

এ সময় মানুষের মাঝে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ইউএস বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের শিক্ষক-শিক্ষার্থীরা ঢাকা-সিলেট মহাসড়কের পাশ দিয়ে একটি মিনি র‌্যালি বের করেন।

পরে দিবসের আলোচনা সভায় বক্তব্য রাখেন ইউএস বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক একেএম জুনায়েদ, প্রফেসর ডা. সফিকুল ইসলাম ভূঁইয়া পারভেজ, সহকারী অধ্যাপক ডা. তছলিমা আফরোজ ও সহকারী অধ্যাপক ডা. আতিকুজ্জামান প্রমুখ।

একেএম জুনায়েদ বলেন, জনসাধারণের জন্য হৃদরোগের সচেতনতা বৃদ্ধি জরুরি। বিশ্ব হার্ট দিবস উপলক্ষে এমন কর্মসূচির অংশীদার হতে পেরে আমি আনন্দিত। দেশের মানুষের চিকিৎসাসেবায় ইউএস বাংলা মেডিকেল কলেজ হাসপাতাল বদ্ধ পরিকর।

শোভাযাত্রায় শিক্ষক-শিক্ষার্থীরা

ডা. শফিকুল ইসলাম ভূঁইয়া পারভেজ বলেন, বিশ্বের অন্য দেশের মতো বাংলাদেশেও প্রতি বছর হৃদরোগে অনেক মানুষের প্রাণহানি ঘটে। অথচ হার্টের বিষয়ে একটু সচেতন হলেই মানুষ হৃদরোগকে প্রতিহত করতে পারবেন। এক্ষেত্রে জীবনযাপনে ছোট ছোট কিছু অভ্যাসের পরিবর্তন এনে হৃদরোগ প্রতিরোধ সম্ভব।

যেমন খাদ্য তালিকায় স্বাস্থ্যকর খাবারের পরিমাণ বাড়ানো, দুশ্চিন্তা মুক্ত থাকা, শারীরিক পরিশ্রম বাড়ানো, সবুজ শাকসবজি বেশি খাওয়া ও ধূমপান ছেড়ে দেওয়া— এসব বিষয়ে সচেতন হলেই হৃদরোগ থেকে মানুষ ঝুঁকিমুক্ত থাকবেন সহজেই বলেন তিনি। 

সহকারী অধ্যাপক ডা. তাছলিমা আফরোজ বলেন, সারাবিশ্বে হৃদরোগজনিত মৃত্যুর হার বছরে সর্বোচ্চ ১ কোটি ৭০ লাখ যা বছরের মোট মৃত্যুর ৩১ শতাংশ। দেশে হৃদরোগে আক্রান্তের সংখ্যা ক্রমেই বাড়ছে বলে এখন থেকেই এ বিষয়ে সচেতনতা বৃদ্ধি প্রয়োজন।  

মাহবুবুর রহমান ভূঁইয়া/এমএসআর