নোয়াখালীর কোম্পানীগঞ্জে নিষেধাজ্ঞা অমান্য করে বাজারে বিক্রি করায় ২০০ কেজি ইলিশ ও তিন লাখ মিটার কারেন্ট জাল জব্দ করা হয়েছে। জব্দ করা ইলিশ এতিমখানায় বিতরণ করা হয়েছে। একইসঙ্গে নৌকার মালিককে এক হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। 

সোমবার (০৪ অক্টোবর) বিকেলে কোম্পানীগঞ্জ উপজেলার বিভিন্ন বাজারে এ অভিযান পরিচালনা করা হয়। ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন কোম্পানীগঞ্জ উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. ছামিউল ইসলাম।

তারা ঢাকা পোস্টকে বলেন, মা ইলিশ রক্ষায় জেলা প্রশাসকের নির্দেশনা অনুযায়ী আজ অভিযান পরিচালনা করা হয়। অভিযানে ইলিশ বিক্রির দায়ে নৌকার মালিককে এক হাজার টাকা জরিমানা করা হয় এবং জব্দ করা ২০০ কেজি ইলিশ পাঁচটি এতিমখানায় দেওয়া হয়েছে। ৪০ লাখ টাকা মূল্যের কারেন্ট জাল পুড়িয়ে দেওয়া হয়েছে। 

জেলা মৎস্য কর্মকর্তা মোহাম্মদ ইকবাল হোসেন ঢাকা পোস্টকে বলেন, ৪ অক্টোবর থেকে ২৫ অক্টোবর পর্যন্ত ২২ দিন মাছ ধরায় নিষেধাজ্ঞা রয়েছে। এ সময় সারাদেশে ইলিশ মাছ আহরণ, পরিবহন, মজুদ, বাজারজাতকরণ, ক্রয়-বিক্রয় ও বিনিময় সম্পূর্ণ নিষিদ্ধ এবং দণ্ডনীয় অপরাধ। এ আইন অমান্য করলে কমপক্ষে ১-২ বছরের সশ্রম কারাদণ্ড অথবা সর্বোচ্চ পাঁচ হাজার টাকা জরিমানা অথবা উভয় দণ্ডে দণ্ডিত করা হবে।

জেলা প্রশাসক মোহাম্মদ খোরশেদ আলম খান ঢাকা পোস্টকে বলেন, মা ইলিশ রক্ষায় নিষেধাজ্ঞার ২২ দিন নদীতে কোনোভাবেই জেলেদের নামতে দেওয়া হবে না। এ বিষয়ে জেলা প্রশাসন ও আইন-শৃঙ্খলা বাহিনী কঠোর অবস্থানে রয়েছে। যারা এই নিষেধাজ্ঞা অমান্য করছে, তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হচ্ছে। মা ইলিশ রক্ষায় জনস্বার্থে জেলা প্রশাসনের অভিযান অব্যাহত থাকবে। 

অভিযানে কোম্পানীগঞ্জ উপজেলা মৎস্য কর্মকর্তা সত্যজিৎ মজুমদারসহ উপজেলা প্রশাসন ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা উপস্থিত ছিলেন।

হাসিব আল আমিন/এসপি