শারদীয় দুর্গাপূজা উপলক্ষে আগামী ১২ অক্টোবর থেকে ১৫ অক্টোবর পর্যন্ত চার দিন বেনাপোল পেট্রাপোল বন্দর দিয়ে দুদেশের মধ্যে আমদানি-রফতানি বাণিজ্য বন্ধ থাকবে।

ভারতের পেট্রাপোল স্টাফ অ্যাসোসিয়েনের সাধারণ সম্পাদক কার্তিক চক্রবর্তী স্বাক্ষরিত এক পত্রে এ তথ্য জানা গেছে।

পত্রে জানানো হয়েছে, আমাদের সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব শারদীয় দুর্গপূজা। এ দুর্গাপূজা উপলক্ষে আগামী ১২ অক্টোবর থেকে ১৫ অক্টোবর পর্যন্ত চার দিন আমাদের সরকারি ছুটি। যারা আমদানি-রফতানি কাজ করে থাকে, তারা কেউ এ চার দিন কাজে যোগ দেবে না দুর্গাপূজা উৎযাপনের জন্য। তারা নবমী ও বিজয়া দশমী শেষে কাজে যোগ দেবে। আগামী ১৬ অক্টোবর শনিবার থেকে দুদেশের মধ্যে পুনরায় আমদানি-রফতানি বাণিজ্য চালু হবে।

বেনাপোল স্টাফ এসোসিয়েশনের সাধারণ সম্পাদক সাজেদুর রহমান জানান, পেট্রাপোল স্টাফ এসোসিয়েশন থেকে একটা পত্র পেয়েছি। পত্রে লেখা আছে দুর্গাপূজার সরকারি ছুটির কারণে আমদানি-রফতানি চার দিন বন্ধ থাকবে। ১৬ অক্টোবর থেকে পুনরায় তা চালু হবে।

ভারত-বাংলাদেশের ল্যান্ডপোর্ট ইমপোর্ট-এক্সপোর্ট কমিটির চেয়ারম্যান মতিয়ার রহমান জানান, ভারত থেকে বেনাপোল বন্দর দিয়ে কয়েক’শ রকমের পন্য আমদানি হয়ে থাকে। আমাদের দেশ থেকেও জুট ও জুটজাত পন্য, গার্মেন্টস সামগ্রী , সয়াবিন জাতীয় পন্য ও ভুসি এ বন্দর দিয়ে ভারতে রফতানি হয়ে থাকে। চার দিন আমদানি বন্ধ থাকলে আমাদের গার্মেন্টস শিল্পের কাঁচামালের কিছুটা ঘাটতি পড়বে। তবে এ কয়েক দিন বেনাপোল কাস্টমস ও বন্দর খোলা থাকবে এবং লোড-আনলোড প্রক্রিয়া স্বাভাবিক গতিতে চলবে।

বেনাপোল বন্দরের উপপরিচালক মামুন তরফদার জানান, শারদীয় দুর্গাপূজা উপলক্ষে সরকারি ছুটি থাকার কারণে ভারতীয় ব্যবসায়ীরা ১২ অক্টোবর থেকে ১৫ অক্টোবর পর্যন্ত আমদানি-রফতানি সংক্রান্ত কোনো কাজ করবেন না। এ কারনে বেনাপোল পেট্রাপোল বন্দর দিয়ে চার দিন আমদানি-রফতানি বন্ধ থাকবে।

তিনি বলেন, বন্ধের এ চার দিন বেনাপোল পেট্রাপোল চেকপোস্ট দিয়ে দুদেশের মধ্যে পাসপোর্টধারী যাত্রী চলাচল স্বাভাবিক থাকবে।

এনএ