বাগেরহাটের মোংলা সমুদ্রবন্দর চ্যানেলের পশুর নদীতে এমভি দেশবন্ধু নামে একটি সারবোঝাই কার্গো জাহাজ ডুবির ঘটনা ঘটেছে। শুক্রবার (৮ অক্টোবর) সকালে ৮৫০ মেট্রিক টন টিএসপি সার নিয়ে যশোরের নওয়াপাড়ার উদ্দেশ্যে মোংলা থেকে রওনা দেয় জাহাজটি। 

দুপুরের দিকে পশুর নদীর চিলা ও কাইনমারী এলাকার মাঝামাঝি স্থানে ডুবো চরে আটকে গেলে কার্গোটির তলা ফেটে যায়। পরবর্তীতে তলা ফেটে কার্গোটির বেশির ভাগ অংশ পানির নিচে তলিয়ে যায়। তবে জাহাজে থাকা নাবিক ও শ্রমিকরা সাঁতরে নিরাপদে তীরে পৌঁছাতে সক্ষম হয়েছেন।

দুর্ঘটনাকবলিত কার্গো জাহাজের মাস্টার রিয়াদ আলী মোল্লা বলেন, মোংলা বন্দরের পশুর চ্যানেলের হাড়বাড়িয়ার-১৪ নম্বরে থাকা বিদেশি জাহাজ থেকে ৮৫০ মেট্রিক টন সারবোঝাই করে কার্গো জাহাজ এমভি দেশবন্ধু। পরবর্তীতে যশোরের নওয়াপাড়ার উদ্দেশ্যে রওনা হয়। শুক্রবার দুপুরে জাহাজটি পশুর নদীর চিলা ও কাইনমারী এলাকার মাঝামাঝি এলাকার ডুবো চরে আটকে যায়। এরপর সেখানে তলা ফেটে জাহাজটি ডুবে যায়। জাহাজটি ওপরের কিছু অংশ দেখা গেলেও বাকি পুরো অংশই নদীতে নিমজ্জিত রয়েছে।

মোংলা বন্দর কর্তৃপক্ষের হারবার মাস্টার কমান্ডার শেখ ফখরউদ্দীন বলেন, কার্গো জাহাজটি মূল চ্যানেলের বাইরে ডুবেছে বলে জানতে পেরেছি। যার ফলে সকল প্রকার নৌযান চলাচল স্বাভাবিক রয়েছে।  দুর্ঘটনাকবলিত স্থানে লোকজন পাঠানো হয়েছে। 

তানজীম আহমেদ/আরএআর