যশোরের ভবদহে জলাবদ্ধতা সমস্যা সমাধানের দাবিতে হাঁটুপানিতে নেমে মানববন্ধন করেছেন এলাকার ভুক্তভোগী সাধারণ মানুষ। রোববার (১০ অক্টোবর) বেলা ১২টায় মণিরামপুর উপজেলার বালিধা-পাঁচাকড়ি মাধ্যমিক বিদ্যালয় মাঠে পানিতে দাঁড়িয়ে এ মানববন্ধন করেন তারা।

মানববন্ধন থেকে নেতৃবৃন্দ জানান, যশোর জেলার অভয়নগর, মণিরামপুর, কেশবপুর, খুলনা জেলার ডুমুরিয়া ও সাতক্ষীরা জেলার তালা উপজেলার অর্ন্তগত ৮০ হাজার হেক্টর অঞ্চলের পাঁচ শতাধিক গ্রামে ২০ লাখ মানুষের বসবাস। গত কয়েক মাসের ভারি বর্ষণে ভবদহের অধিকাংশ গ্রামে সৃষ্টি হয়েছে জলাবদ্ধতা। দীর্ঘ সময়ের জলাবদ্ধতার কারণে বিভিন্ন গ্রামে দেখা দিয়েছে মানবিক বিপর্যয়।

দ্রুত সময়ের মধ্যে মানবিক সহায়তা প্রদান, জলাবদ্ধতা নিরসনে টিআরএম প্রকল্প চালুকরণ, আমডাঙ্গা খালসহ জরুরী ভাবে হরি-টেকা ও মুক্তেশ্বরী নদী খননের দাবিতে হাঁটু পানিতে দাঁড়িয়ে এ মানববন্ধন করেছেন এলাকাবাসী। 

পানি কমিটির সভাপতি অ্যাড. আলহাজ কামরুজ্জামানের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন, সাধারণ সম্পাদক ও ইউপি চেয়ারম্যান বিষ্ণুপদ দত্ত, আওয়ামী লীগ নেতা রুহুল আমিন, মণিরামপুর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান উত্তম চক্রবর্তী বাচ্চু, যশোর জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান ও অভয়নগর উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান লায়লা খাতুন, ভবদহ কলেজের সাবেক অধ্যক্ষ আব্দুল মতলেব সরদার প্রমুখ। 

ঘণ্টাব্যাপী চলা এ মানববন্ধনে নারী, পুরুষ, বৃদ্ধ ও শিশু থেকে শুরু করে সব শ্রেণির মানুষ অংশগ্রহণ করেন। মানববন্ধন শেষে ওই স্কুলের শ্রেণিকক্ষে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। সম্মেলনে উল্লেখিত বিষয়ের উপর লিখিত বক্তব্য পাঠ করেন, অ্যাড. আলহাজ্ব কামরুজ্জামান। সংবাদ সম্মেলনে ভবদহের সমস্যা সমাধানে বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ কামনা করা হয়। 

আরআই