কাপ্তাই হ্রদে পানি কমে যাওয়ায় ভেসে উঠেছে ‘সিম্বল অব রাঙামাটি’ খ্যাত ঝুলন্ত সেতু। সেতুটি পর্যটকদের জন্য এখনও উন্মুক্ত করা না হলেও বিভিন্ন প্রান্ত থেকে অনেকে বেড়াতে আসছেন।

সোমবার (১১ অক্টোবর) রাঙামাটি পর্যটন করপোরেশনের ঝুলন্ত সেতুটি ২৩ দিন কাপ্তাই লেকের পানিতে নিমজ্জিত থাকার পর ভেসে উঠে। সেতুটি ঘিরে পর্যটকদের পদচারণার খবরে সেতুর দুই পাশের বোটে করে বাহারি ফল বিক্রিও শুরু করেছেন অনেক মৌসুমি ফল বিক্রেতা।

ঝিনাইদহ থেকে আসা পর্যটক ফয়সাল জানান, আমরা রাঙামাটি আসার সময় পথেই শুনেছি ঝুলন্ত সেতুটি পানিতে নিমজ্জিত, কিন্তু এখন এসে শুনছি সেতু থেকে পানি নেমে গেছে। নিজেকে অনেক ভাগ্যবান মনে হচ্ছে।

ঢাকা থেকে আসা পর্যটক খোরশেদ আলম জানান, সেতুটি থেকে পানি সরে যাওয়ায় এর উপর দিয়ে হাঁটতে পেরে অনেক ভালো লাগছে।

কাপ্তাই জল বিদ্যুৎ কেন্দ্র সূত্রে জানা যায়, কাপ্তাই হ্রদে বর্তমানে ১০৫ এমএলএস পানি রয়েছে। ১০৬ এমএলএস পানি থাকলেই ঝুলন্ত সেতুটি পানিতে ডুবে যায়।

বাংলাদেশ পর্যটন করপোরেশন রাঙামাটির ব্যবস্থাপক সৃজন বিকাশ বড়ুয়া জানিয়েছেন, ঝুলন্ত সেতু থেকে পানি সরে গেছে, সংস্কার কাজ শেষে দু'একদিনের মধ্যে পর্যটকদের জন্য সেতুটি উন্মুক্ত করে দেওয়া হবে।

উল্লেখ্য, গত ১৯ সেপ্টেম্বর বৃষ্টি ও উজানের ঢলে কাপ্তাই হ্রদের পানি বেড়ে যাওয়ায় ডুবে যায় সেতুটি। অন্যান্য বছর প্রায় দু'তিন মাস সেতুটি কাপ্তাই হ্রদের পানিতে ডুবে থাকলেও, এই বছর হ্রদের পানিতে নিমজ্জিত হওয়ার ২৩ দিন পর সেতুটি ভেসে উঠেছে।

মিশু মল্লিক/জেডএস