টাঙ্গুয়ার হাওর ও তার আশপাশের এলাকার পরিবেশের দূষণ নিয়ে বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হওয়ায় সুনামগঞ্জে হাওর পরিচ্ছন্নতা অভিযান শুরু করেছে প্রশাসন। শনিবার (১৬ অক্টোবর) দুপুরে তাহিরপুর উপজেলার শহীদ সিরাজ লেকে (নীলাদ্রি লেক) কার্যক্রমের উদ্বোধন করেন জেলা প্রশাসক মো. জাহাঙ্গীর হোসেন।

এ সময় জেলা প্রশাসক মো. জাহাঙ্গীর হোসেন বলেন, সুনামগঞ্জ হাওর বেষ্টিত একটি জেলা। এ জেলাকে অধিকাংশ মানুষ চেনেন টাঙ্গুয়ার হাওরকে কেন্দ্র করে। বিগত সময়গুলোতে আমাদের এখানে প্রচুর পর্যটক এসেছে। তবে দুঃখের বিষয় পর্যটকরা হাওরে প্লাস্টিকের বোতল, খাবারের প্লেট, ময়লা-আবর্জনা ফেলে যান। এতে পরিবেশ দূষণ হচ্ছে, নষ্ট হচ্ছে হাওরের জীব বৈচিত্র্য। আমরা এগুলো আর মেনে নেবো না। হাওরের পরিবেশ রক্ষায় আমরা এখন থেকে কঠোর অবস্থানে যাব।

তিনি আরও বলেন, আগামী বছর থেকে টাঙ্গুয়ার হাওরের নিদিষ্ট এলাকায় পর্যটকদের নৌকা প্রবেশ করতে দেওয়া হবে। এরপর ছোট নৌকায় করে ঘুরতে হবে পর্যটকদের। মূল হাওরে ইঞ্জিনচালিত নৌকাগুলো প্রবেশ করতে দেওয়া হবে না। এতে হাওরের জীববৈচিত্র্য যেমন রক্ষা হবে, তেমননি স্থানীয় লোকজনের কর্মসংস্থানের সুযোগ হবে।

এ সময় উপস্থিত ছিলেন- তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা রায়হান কবির, উপজেলা আওয়ামী লীগের সভাপতি মো. আবুল হোসেন খাঁন এবং সাধারণ সম্পাদক অমল কর।

সাইদুর রহমান আসাদ/এসপি