অবসর ভাতার ভোগান্তি লাঘবে ‘অবসর’ অ্যাপস চালু হচ্ছে জানিয়ে শিক্ষা মন্ত্রণালয়ের অবসর সুবিধা বোর্ডের সচিব অধ্যক্ষ শরীফ আহমদ সাদী বলেন, এটি চালু হওয়ার পর একজন শিক্ষক তাঁর ইনডেক্স নাম্বার দিলেই আবেদনের বিস্তারিত জানতে পারবেন। 

তিনি বলেন, আগে শিক্ষক কর্মচারীদের ঢাকায় গিয়ে অবসর সুবিধার কাগজপত্র জমা দিতে হতো। এখন তারা ঘরে বসে অনলাইনে আবেদন করতে পারছেন। ম্যানুয়াল পদ্ধতিতে অর্থ প্রাপ্তির বিষয়টি ছিল হয়রানিমূলক। আগে নায্য পাওনার পিছনে দিনের পর দিন ঘুরতে হতো এবং ঘাটে ঘাটে নাজেহাল হতে হতো। এখন তাদের প্রাপ্ত অর্থ নিজস্ব ব্যাংক একাউন্টে চলে যাচ্ছে।

শনিবার (১৬ অক্টোবর) দুপুরে যশোরের মণিরামপুরের ভরতপুর মাধ্যমিক বিদ্যালয়ের অডিটোরিয়ামে অবসরপ্রাপ্ত বেসরকারি শিক্ষক কর্মচারীদের সাথে মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন। 

অনুষ্ঠানে এসএমএস এর মাধ্যমে ইএফটি পদ্ধিতে যশোরের ৩৭ জন অবসরপ্রাপ্ত শিক্ষক ও কর্মচারীদের মোবাইলে অবসর ভাতার ৪ কোটি টাকা বিতরণ করা হয়।

সচিব আরও বলেন, প্রধানমন্ত্রীর ডিজিটাল বাংলাদেশ গড়ার অঙ্গীকার বাস্তবায়নের অংশ হিসেবে অবসর বোর্ডকে ডিজিটাল করা হয়েছে। তথ্য প্রযুক্তির ব্যবহার যত বাড়বে দুর্নীতি তত কমবে। মধ্যস্বত্বভোগীদের খপ্পরে পড়ার হাত থেকে শিক্ষক কর্মচারীগণ রেহাই পেয়েছেন। ভরতপুর মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল হামিদের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন বাংলাদেশ গ্রন্থাগার সমিতির 

সভাপতি ড. মিজানুর রহমান, কলেজ শিক্ষক সমিতি বরিশাল বিভাগের সভাপতি অধ্যক্ষ হারুন অর রশিদ, গোপালপুর স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ রেজাউল করিম প্রমুখ।

জাহিদ হাসান/আরআই