পণ্যবাহী ট্রাকের সঙ্গে রয়েছে দূরপাল্লার বাস

রাজবাড়ীর দৌলতদিয়া ফেরিঘাটে মোট ছয় কিলোমিটার এলাকাজুড়ে যানজট সৃষ্টি হয়েছে। পারের অপেক্ষায় রয়েছে শত শত দূরপাল্লার যাত্রীবাহী বাস ও পণ্যবাহী ট্রাক। রোববার (১৭ অক্টোবর) সন্ধ্যার পর থেকে পণ্যবাহী ট্রাকের সঙ্গে দূরপাল্লার বাসের সংখ্যা বাড়তে থাকলে দীর্ঘ এ যানজট সৃষ্টি হয়।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) কর্তৃপক্ষ ও পুলিশ বলছে, ফেরি স্বল্পতা, ঘাটের অপর্যাপ্ততা ও নাব্যতা সংকটের কারণে এ যানজট সৃষ্টি হয়েছে।

জানা গেছে, দৌলতদিয়া ফেরিঘাটের জিরো পয়েন্ট থেকে ঢাকা-খুলনা মহাসড়কের বাংলাদেশ হ্যাচারিজ পর্যন্ত চার কিলোমিটার এলাকায় শত শত যান ফেরি পারের জন্য দীর্ঘ সময় ধরে অপেক্ষা করছে। যানগুলোর মধ্যে রাতের নৈশ কোচ ও পণ্যবাহী ট্রাক রয়েছে।

অপরদিকে, ঘাট এলাকায় ভিড় কমাতে ঘাট থেকে সাড়ে ১৩ কিলোমিটার পেছনে রাজবাড়ী-কুষ্টিয়া আঞ্চলিক মহাসড়কের গোয়ালন্দ মোড় থেকে কল্যাণপুর বাজার পর্যন্ত দুই কিলোমিটার এলাকায় খোলা আকাশের নীচে দীর্ঘ সময় ধরে অপচনশীল পণ্যবাহী ট্রাকগুলোকে আটকে রাখা হয়েছে।

রাজবাড়ী জেলা ট্রাফিক পুলিশ পরিদর্শক তারক পাল ঢাকা পোস্টকে বলেন, রোববার সকাল থেকেই ঘাট এলাকায় যানজট ছিল। সকাল থেকে বিকেল পর্যন্ত যাত্রীবাহী বাসের চেয়ে পণ্যবাহী ট্রাকের সংখ্যা বেশি ছিল। কিন্তু সন্ধ্যার পর থেকেই ঘাটে পণ্যবাহী ট্রাকের সঙ্গে দূরপাল্লার বাসের সংখ্যা বাড়তে থাকে। দৌলতদিয়া ঘাটে নাব্যতা সংকটের কারণে ফেরি চলাচল ব্যাহত হচ্ছে। ফলে যান পারাপারে সময় বেশি লাগছে। এছাড়া, ফেরি স্বল্পতা ও ঘাট সংকটের কারণে দৌলতদিয়া প্রান্তে যানজট লেগেই আছে। তবে যানজট নিরসনে জেলা পুলিশ কাজ করে যাচ্ছে।

বিআইডব্লিউটিসির দৌলতদিয়া ঘাটের ব্যবস্থাপক শিহাব উদ্দিন ঢাকা পোস্টকে বলেন, বর্তমানে এ রুটে ১৯টি ফেরি চলাচল করছে। বাংলাবাজার-শিমুলিয়া রুটের গাড়ির চাপ ও নাব্যতা সংকটে ফেরি চলাচল ব্যাহত হওয়ায় দৌলতদিয়া প্রান্তে যানজট লেগেছে। অগ্রাধিকার ভিত্তিতে যানবাহন পারাপার করা হচ্ছে।

মীর সামসুজ্জামান/আরএইচ