সন্ধ্যা ৬টা বেজে ১৫ মিনিট। ২ হাতে ২টি এবং দুপায়ের মাঝখানে ১টিসহ মোট ৩টি জ্বলন্ত মোমবাতি হাতে দাঁড়ানো এক যুবক। ২ হাতে ধরে আছেন নিজের লেখা ইংরেজি অক্ষরের প্ল্যাকার্ড। সেখানে ইংরেজিতে লেখা ৭টি দাবি। যেগুলোর সবই সাম্প্রদায়িক সম্প্রীতির বাণী। বড় করে সেখানে লেখা 'উই ডিমান্ড সেইফটি অফ বাংলাদেশি হিন্দুস।'

সাম্প্রতিক সময়ে কুমিল্লাসহ দেশের বিভিন্ন স্থানে সংখ্যালঘুদের মন্দির, মণ্ডপ, বাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠানে হামলা, ভাঙচুর, অগ্নিসংযোগ ও লুটপাটের প্রতিবাদে আজ বুধবার (২০ অক্টোবর) সন্ধ্যায় ফরিদপুর প্রেসক্লাবের সামনে এমনই একক প্রতিবাদে দাঁড়িয়েছেন মাগুরার বাসিন্দা পিয়াস রাজবংশী।

বাড়ি মাগুরাতে হলেও ফরিদপুর সরকারি রাজেন্দ্র কলেজে অনার্স শ্রেণির শিক্ষার্থী হওয়ায় ফরিদপুরের একটি মেসেই থাকেন তিনি।

এমন অভিনব প্রতিবাদের বিষয়ে পিয়াস রাজবংশী বলেন, আমরা সাম্যের পৃথিবী চাই। পৃথিবী এগিয়ে যাচ্ছে নানান দিক দিয়ে। আর আমরা সেই পুরোনো যুগের পুরোনো মন নিয়ে পড়ে আছি। আমি বিশ্বাস করি কোনও ধর্মই হিংসার কথা বলে না। সকল ধর্মই পৃথিবীতে এসেছে শান্তির বাণী নিয়ে।

তিনি আরও বলেন, যার ধর্ম সে যেন সুষ্ঠু ও সুন্দর পরিবেশে পালন করতে পারে, একক প্রতিবাদে আমি এই দাবিই জানাচ্ছি। পাশাপাশি সাম্প্রতিক সময়ে সংখ্যালঘুদের উপর হামলায় মূল দোষীদের বিচার দাবি করছি।

জহির হোসেন/আরআই