গ্রেফতার হাসান

নারায়ণগঞ্জে পুলিশের তালিকাভুক্ত শীর্ষ সন্ত্রাসী বিএনপি নেতা হাসান আহমেদকে গ্রেফতার করেছে পুলিশ। শুক্রবার (২২ অক্টোবর) রাতে তাকে গ্রেফতার করা হয়। তার বিরুদ্ধে একাধিক হত্যা, সহিংসতা, হেফাজতের তাণ্ডব মামলাসহ ও ধর্মীয় উসকানির অভিযোগ রয়েছে বলে জানিয়েছে পুলিশ। গ্রেফতার হাসান নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের প্যানেল মেয়র আফরোজা হাসান বিভার স্বামী। 

একই রাতে প্যানেল মেয়র বিভার নিজ কার্যালয়ের বাইরে থেকে র‌্যাবের হাতে গ্রেফতার হয়েছে অপর তালিকাভুক্ত ও সাজাপ্রাপ্ত পলাতক সন্ত্রাসী জাকির ওরফে গালকাটা জাকির। গ্রেফতার জাকিরকে নিয়ে গত কয়েক সপ্তাহ ধরেই নির্বাচনী প্রচারণা করছিলেন প্যানেল মেয়র বিভা। হাসান ও জাকিরের গ্রেফতারে পুরো এলাকায় স্বস্তি নেমে এসেছে বলে জানিয়েছেন স্থানীয়রা। 

নারায়ণগঞ্জের পুলিশ সুপার জায়েদুল আলম জানান, গোপন তথ্যের ভিত্তিতে জেলা গোয়েন্দা পুলিশের (ডিবি) একটি দল বিএনপি দলীয় ও পুলিশের তালিকাভুক্ত সন্ত্রাসী হাসান আহমেদকে গ্রেফতার করেছে। তার বিরুদ্ধে হেফাজতের তাণ্ডব থেকে শুরু করে সাম্প্রদায়িক উসকানির অভিযোগও রয়েছে। 

পুলিশ সুপার জানান, সন্ত্রাসী হাসান আহমেদ নারায়ণগঞ্জের দক্ষিণাংশের ত্রাস হিসেবে পরিচিত। তাকে সিদ্ধিরগঞ্জ থানায় হেফাজতের তাণ্ডবের ঘটনায় দায়ের করা একটি মামলায় আদালতে প্রেরণ করা হয়। জিজ্ঞাসাবাদের জন্য সাতদিনের রিমান্ড আবেদন করলে আদালত দুইদিনের রিমান্ড মঞ্জুর করেন। 

স্থানীয়দের অভিযোগ, গত দুই দশক ধরে শহরের মন্ডলপাড়া, জিমখানা, নিতাইগঞ্জ, জল্লারপাড়া ও বিশাল বাবুরাইল এলাকা শাসন করছে হাসান বাহিনী। অবৈধ অটো, সিএনজিস্ট্যান্ডসহ লোড-আনলোডের পরিবহনের চাঁদাবাজি ও পুরো এলাকার মাদকের নিয়ন্ত্রণ হাসান বাহিনীর হাতে। 

র‌্যাব-১১ এর অধিনায়ক লে. কমান্ডার মাহমুদুল হাসান জানান, গত ২২ অক্টোবর রাতে নারায়ণগঞ্জ সদর মডেল থানার মন্ডলপাড়া মোড় এলাকা থেকে জাকির ওরফে গালকাটা জাকিরকে গ্রেফতার করা হয়। 

স্থানীয় সূত্র জানিয়েছে, জাকির ওরফে গালকাটা জাকির এক সময় হাসান বাহিনীর অন্যতম সদস্য ছিলেন। সাজা মাথায় নিয়েই দেশত্যাগ করেছিলেন। কয়েক মাস আগে দেশে ফিরেই তিনি প্যানেল মেয়র বিভার সঙ্গে বিভিন্ন প্রচারণায় অংশ নেন। 
 
রাজু আহমেদ/আরএআর