মানিকগঞ্জ সদর উপজেলার দিঘী ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে চেয়ারম্যান পদে নৌকা প্রতীকের প্রার্থী পরিবর্তনের দাবিতে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে।

মঙ্গলবার (২৬ অক্টোবর) দুপুরে ওই ইউনিয়নের স্থানীয় বাসিন্দা কয়েক শতাধিক নারী ও পুরুষ এ বিক্ষোভ মিছিল ও মানবন্ধন কর্মসূচিতে অংশ নেন।

জেলা আওয়ামী লীগ ও স্থানীয় সূত্রে জানা গেছে, আসন্ন তৃতীয় ধাপের ইউপি নির্বাচনে মানিকগঞ্জ সদর উপজেলার ১০টি ইউনিয়ন পরিষদের (ইউপি) নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ২৮ নভেম্বর। উপজেলার দিঘী ইউপিতে চেয়ারম্যান পদে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন পেতে বর্তমান চেয়ারম্যান আব্দুল মতিন মোল্লা, জেলা আওয়ামী লীগের সদস্য এবং সাবেক চেয়ারম্যান আকতার উদ্দিন আহমেদ ওরফে রাজা, শেখ রাসেল শিশু-কিশোর সংগঠনের জেলা শাখার প্রধান পৃষ্ঠপোষক লুৎফর রহমান ও ইউনিয়ন আওয়ামী লীগের জ্যেষ্ঠ সহসভাপতি জহিরুল ইসলাম ওহাব মনোনয়নপত্র জমা দেন।

তাদের মধ্যে সদর উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও বর্তমান চেয়ারম্যান আব্দুল মতিন মোল্লাকে দলীয় মনোনয়ন দেওয়া হয়েছে।

কিন্তু বর্তমান চেয়ারম্যানকে পুনরায় মনোনয়ন দেওয়ায় বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ ক্ষোভ প্রকাশ করেন। তারা প্রার্থী পরিবর্তন করে একজন জনবান্ধব ও যোগ্য ব্যক্তিকে মনোনয়ন দেওয়ার দাবিতে আজ সকাল সাড়ে ১০টার দিকে দিঘী ইউনিয়নের বিভিন্ন এলাকার নারী-পুরুষ ইউপির সামনে সমবেত হন।

দুপুর পৌনে ১২টার দিকে ইউপির সামনে থেকে ‘নৌকা প্রতীকের প্রার্থী পরিবর্তন চাই’ সংবলিত প্ল্যাকার্ড নিয়ে ঢাকা-আরিচা মহাসড়ক হয়ে বিক্ষোভ মিছিল নিয়ে তারা জেলা শহরে প্রবেশ করেন। মিছিলটি শহরের ভাষাশহীদ রফিক সড়ক হয়ে মানিকগঞ্জ প্রেসক্লাব চত্বরে এলে সেখানে মানববন্ধন কর্মসূচি পালন করেন তারা।

মানববন্ধনে বক্তারা বলেন, দিঘী ইউনিয়নে চেয়ারম্যান পদে জনবিচ্ছিন্ন ব্যক্তিকে আওয়ামী লীগের দলীয় নৌকা প্রতিকে মনোনয়ন দেওয়া হয়েছে। এলাকার উন্নয়নের স্বার্থে ওই প্রার্থীকে পরিবর্তন করে দলে এবং ভোটারদের কাছে গ্রহণযোগ্য ব্যক্তিকে মনোনয়ন দেওয়ার দাবি জানানো হয়।
 
মানববন্ধনে জেলা ছাত্রলীগের সাবেক নেতা মিজান মোল্লার সভাপতিত্বে দিঘী ইউনিয়নের ৪ নম্বর ওয়ার্ডের সভাপতি মো. আজহার আলী, সাধারণ সম্পাদক সিদ্দিকুর রহমান, সাবেক ইউপি সদস্য আবদুল মালেক ও সবজেল হোসেন, ইউনিয়ন আওয়ামী লীগের নেতা মো. সায়েদুর রহমান, পীর মফেজ উদ্দিন প্রমুখ বক্তব্য দেন।
 
এদিকে দিঘী ইউনিয়নের কয়েক শতাধিক নারী ও পুরুষ দলীয় নৌকার প্রতীকের প্রার্থী পরিবর্তন চাইছেন কেন, জানতে চাইলে দলীয় মনোনয়নপ্রাপ্ত বর্তমান চেয়ারম্যান আব্দুল মতিন মোল্লা মুঠোফোনে বলেন, আমাকে দলীয়ভাবে নৌকা প্রতীকে মনোনয়ন দেওয়ায় আমার রাজনৈতিক প্রতিপক্ষ ঈর্ষান্বিত হয়ে এলাকার সাধারণ মানুষকে ভুল বুঝিয়ে এটি করিয়েছেন।

তিনি বলেন, আমি আওয়ামী লীগের মনোনয়ন নিয়ে গতবার চেয়ারম্যান পদে জয়ী হওয়ার পর এলাকায় ব্যাপক উন্নয়ন করেছি। কিছু কাজ এখনো বাকি রয়েছে। প্রধানমন্ত্রী আমাকে দ্বিতীয়বার মনোনয়ন দিয়ে অসমাপ্ত কাজ সম্পন্ন করার সুযোগ দিয়েছেন। আমি জনগণের সঙ্গে ছিলাম এবং ভবিষ্যতেও থাকব, বলেন তিনি।

সোহেল হোসেন/এনএ