দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে প্রতিদিন ১৮ থেকে ২০টি ফেরি চলাচল করে। তবে এসব ফেরির বেশিরভাগেরই ফিটনেস নেই। এছাড়াও দেশের বিভিন্ন রুটে চলা মোট ৫৩টি ফেরির মধ্যে ২০টি ফেরির আয়ুষ্কাল শেষ। ২৭টি ফেরির মেয়াদ থাকলেও ছয়টি ফেরির বয়স ২০ থেকে ৩০ বছর। আর গতকাল বুধবার (২৭ অক্টোবর) সকালে পাটুরিয়া ঘাটে উল্টে যাওয়া আমানত শাহ ফেরির মেয়াদ শেষ হয়েছে আরও বছর দুয়েক আগে। ছিল না ফেরিটির ফিটনেস সনদও। সর্বশেষ জুনের শুরুতে ফেরি আমানত শাহ মেরামত করে নারায়ণগঞ্জের ডকইয়ার্ড থেকে নামানো হয়েছে।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) সূত্রে জানা গেছে, বুধবার সকালে মানিকগঞ্জের পাটুরিয়ার ৫ নম্বর ঘাটের কাছে যানবাহনসহ কাত হয়ে আংশিক ডুবে যাওয়া রো রো ফেরি আমানত শাহ ৪০ বছরের বেশি সময় ধরে চলাচল করছিল। ১৯৮০ সালে তৈরি করা হয় ফেরি আমানত শাহ। এর যাত্রী সক্ষমতা ৩৩৫ জন। এটি ২৫টি যানবাহন বহন করতে পারে। ৮০৬.৬০ টন ওজনের ফেরিটি সর্বোচ্চ ১০.২৫ নটিক্যাল মাইল গতিতে চলতে পারে।

অভ্যন্তরীণ নৌ চলাচল অধ্যাদেশ অনুযায়ী, একটি নৌযানের নিবন্ধনের মেয়াদ ৩০ বছর হয়। বিশেষ জরিপের (ফিটনেস) মাধ্যমে এরপর দুইবার পাঁচ বছর করে নিবন্ধনের মেয়াদ বাড়ানো যায়। তবে ৪০ বছরের বেশি সময় কোনোভাবেই কোনো নৌযান চলাচল করতে পারে না।

বিআইডব্লিউটিসির আরিচা কার্যালয়ের সহকারী মহাব্যবস্থাপক (মেরিন) আবদুস সাত্তারের সঙ্গে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি জানান, আমানত শাহ ফেরিটি প্রথম দিকে আনা। দৌলতদিয়া-পাটুরিয়াতে যতগুলো ফেরি চলাচল করে তার মধ্যে এটি সব থেকে পুরোনো। এর বয়স ৪০ বছরেরও বেশি হয়ে গেছে। এক প্রকার জোড়াতালি দিয়ে চালানো হচ্ছিল। এই রুটে ফেরি কম তাই এই ফেরিটি মেরামত করে চালানো হতো। 

তবে ফিটনেসবিহীন ফেরি কেন চালানো হচ্ছে- এমন প্রশ্ন করা হলে তিনি কোনো উত্তর দিতে রাজি হননি।

এর আগে গতকাল বুধবার (২৭ অক্টোবর) সকাল সাড়ে ৯টার দিকে ১৪টি যানবাহনসহ পাটুরিয়ার ৫ নম্বর ঘাটে ডুবে যায় রো রো ফেরি আমানত শাহ। এরপরই শুরু হয় উদ্ধার অভিযান। সাড়ে ১০ ঘণ্টা উদ্ধার অভিযান চালিয়ে দুর্ঘটনাকবলিত ফেরি আমানত শাহ থেকে চারটি পণ্যবাহী ট্রাক উদ্ধার করতে সক্ষম হয় উদ্ধারকারী জাহাজ হামজা। পরে রাত সাড়ে ৮টার দিকে প্রথম দিনের মতো উদ্ধার অভিযান স্থগিত ঘোষণা করে কর্তৃপক্ষ। 

বৃহস্পতিবার (২৮ অক্টোবর) সকাল থেকে দ্বিতীয় দিনের মতো উদ্ধার অভিযান শুরু হয়। দিনভর অভিযান চালিয়ে পাঁচটি যানবাহন উদ্ধার করে উদ্ধারকারী জাহাজ হামজা। আগামীকাল শুক্রবার (২৯ অক্টোবর) বাকি যানবাহনগুলো উদ্ধারে সকাল ৮টায় উদ্ধার অভিযান শুরু করা হবে। তবে ২৬০ টন উদ্ধার সক্ষমতার উদ্ধারকারাী জাহাজ প্রত্যয় এখনো ঘাট এলাকায় পৌঁছায়নি। কবে নাগাদ উদ্ধারকারী জাহাজ প্রত্যয় অভিযানে যোগ দেবে সে বিষয়ে সুনির্দিষ্ট করে কিছু জানাতে পারেনি বিআইডব্লিউটিএ। 

মীর সামসুজ্জামান/আরএআর