মানিকগঞ্জের পাটুরিয়া ঘাটে উল্টে যাওয়া ফেরি আমানত শাহ ও ডুবে যাওয়া যানবাহন উদ্ধারে আসছে না উদ্ধারকারী জাহাজ প্রত্যয়। তবে আরেক উদ্ধারকারী জাহাজ রুস্তম উদ্ধার অভিযানে যোগ দেবে। ওই জাহাজটি শিমুলিয়া ঘাট থেকে পাটুরিয়া আনার প্রক্রিয়া চলছে। 

শুক্রবার (২৯ অক্টোবর) দুপুরে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) চেয়ারম্যান কমডোর গোলাম সাদেক পাটুরিয়ায় দুর্ঘটনাস্থল পরিদর্শন শেষে সাংবাদিকদের এ তথ্য জানান।

এ সময় তিনি বলেন, দুর্ঘটনার পর থেকেই আমাদের উদ্ধারকারী জাহাজ হামজা যানবাহনগুলো উদ্ধারে কাজ করে যাচ্ছে। উদ্ধারকারী জাহাজ প্রত্যয়কে এখানে নিয়ে আসার চেষ্টা করেছিলাম। কিন্তু এখানে যে জায়গা রয়েছে তাতে প্রত্যয় নড়াচড়া করতে পারবে না এবং উদ্ধার কাজও করতে পারবে না। এখানে নদীর গভীরতাও অনেক কম। এজন্য আমরা উদ্ধারকারী আরেকটি জাহাজ রুস্তমকে নিয়ে আসার পরিকল্পনা করছি। আসা করছি রুস্তম জাহাজটি সন্ধ্যা নাগাদ পাটুরিয়া এসে উদ্ধার অভিযানে যুক্ত হতে পারবে।

২৭ অক্টোবর সকাল সাড়ে ৯টার দিকে ১৪টি যানবাহনসহ ৫ নম্বর ঘাটে উল্টে যায় ফেরি আমানত শাহ। এরপরই শুরু হয় উদ্ধার অভিযান। প্রথম দিন সাড়ে ১০ ঘণ্টা উদ্ধার অভিযান চালিয়ে আমানত শাহ থেকে চারটি পণ্যবাহী ট্রাক উদ্ধার করতে সক্ষম হয় উদ্ধারকারী জাহাজ হামজা। পরদিন বৃহস্পতিবার (২৮ অক্টোবর) আরও পাঁচটি যানবাহন উদ্ধার করে হামজা। শুক্রবার তৃতীয় দিনের মতো উদ্ধার অভিযান চলছে। 

সোহেল হোসেন/আরএআর/জেএস