পাটুরিয়া ফেরিঘাটে আমানত শাহ নামে একটি রো রো ফেরি ১৪ যানবাহন ও কয়েকটি মোটরসাইকেল নিয়ে কাত হয়ে ডুবে যায়। এ ঘটনার পর পরই ডুবে যাওয়া যানবাহন ও ফেরি উদ্ধারে শুরু হয় অভিযান। চার দিনের উদ্ধার অভিযানে ১৪ যানবাহন ও চারটি মোটসাইকেল উদ্ধার করার পর অভিযান সমাপ্ত ঘোষণা করা হয়। তবে দুর্ঘটনাকবলিত এলাকায় তল্লাশি চালাচ্ছে ফায়ার সার্ভিসের ডুবুরি দল।

বোরবার (৩১ অক্টোবর) বেলা সাড়ে ১১টার দিকে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) আরিচা কার্যালয়ের উপ-মহাব্যবস্থাপক (ডিজিএম) মো. জিল্লুর রহমান ঢাকা পোস্টকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, পাটুরিয়ার পাঁচ নম্বর ঘাটে ১৪ যানবাহন ও কয়েকটি মোটরসাইকেলসহ কাত হয়ে ডুবে যায় ফেরি আমানত শাহ। এ ঘটনার পর পরই অভিযান শুরু করে উদ্ধারকারী জাহাজ হামজা। শনিবার সকালে উদ্ধার অভিযানে যুক্ত হয় জাহাজ রুস্তম।

তিনি আরও বলেন, গত চার দিনে উদ্ধার অভিযানে ডুবে যাওয়া ১৪ যানবাহন ও চারটি মোটরসাইকেল উদ্ধার করা হয়েছে। এরপরই যানবাহন উদ্ধার অভিযান কার্যক্রম সমাপ্ত ঘোষণা করা হয়। তবে আজও ফায়ার সার্ভিসের ডুবুরি দল দুর্ঘটনা কবলিত এলাকায় তল্লাশি চালাচ্ছে। 

এদিকে সবগুলো যানবাহন উদ্ধার হলেও কাত হয়ে অর্ধেক ডুবে থাকা আমানত শাহ উদ্ধারে এখনও কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি। তবে নৌ মন্ত্রণালয়সহ ঊর্ধ্বর্তন কর্তৃপক্ষ পরিকল্পনা করে সিদ্ধান্ত নেওয়ার পর ফেরিটির উদ্ধার কাজ শুরু হবে বলে জানান তিনি।

এর আগে বুধবার (২৭ অক্টোবর) সকাল সাড়ে ৯টার দিকে পাটুরিয়া ফেরিঘাটে ১৪টি যানবাহনসহ কাত হয়ে ডুবে যায় রো রো ফেরি আমানত শাহ। এরপর ডুবে যাওয়া যানবাহন উদ্ধারে আসে জাহাজ হামজা। প্রথম দিনের অভিযানে চারটি ও একটি মোটরসাইকেল, দ্বিতীয় দিনে পাঁচটি, তৃতীয় দিনে তিনটি এবং চতুর্থ দিনে দুটি যান ও তিনটি মোটরসাইলসহ সবগুলো যান উদ্ধার করা হয়। উদ্ধার হওয়া যানবাহনের মধ্যে ছয়টি পণ্যবাহী ট্রাক, আটটি কাভার্ড ভ্যান ও চারটি মোটরসাইকেল রয়েছে।

সোহেল হোসেন/এসপি