মানিকগঞ্জের শিবালয় উপজেলার পাটুরিয়ায় যানবাহনসহ কাত হয়ে ডুবে যাওয়া ফেরি আমানত শাহের ভেতর থেকে উদ্ধার করা যানবাহন মালিকদের কাছে হাস্তান্তর করা হয়েছে। 

রোববার (৩১ অক্টোবর) দুপুর দেড়টার দিকে শিবালয় থানার ওসি মো. ফিরোজ কবির ঢাকা পোস্টকে এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, পাটুরিয়ায় ডুবে যাওয়া যানবাহন উদ্ধার করে বিআইডব্লিউটিএ’র টার্মিনালে রাখে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। যানবাহনের মালিকদের যাবতীয় কাগজপত্র নিয়ে আসতে বলা হয়। পরে কাগজপত্র যাচাই-বাছাই শেষে মালিকদের কাছে হস্তান্তর করা হয়েছে।

ফেরি দুর্ঘটনার পর পরই ঘটনাস্থলে উদ্ধার অভিযান শুরু করে জাহাজ হামজা। দুর্ঘটনাকবলিত ফেরি ও যানবাহন উদ্ধারে প্রত্যয় নামে উদ্ধারকারী জাহাজ পাটুরিয়ায় আসার কথা থাকলেও পরে জাহাজটি আসেনি। তবে প্রত্যয়ের পরিবর্তে শনিবার সকাল সোয়া ৯টার দিকে পাটুরিয়ায় দুর্ঘটনাস্থলে পৌঁছায় জাহাজ রুস্তম। এরপর উদ্ধার হওয়া পাঁচটি যানবাহন নদীর পাড় থেকে ডাঙায় ওঠাতে অভিযান শুরু করে রুস্তম।

এর আগে বুধবার (২৭ অক্টোবর) সকাল সাড়ে ৯টার দিকে পাটুরিয়া ফেরিঘাটে ১৪টি যানবাহনসহ কাত হয়ে ডুবে যায় রো রো ফেরি আমানত শাহ। এরপর ডুবে যাওয়া যানবাহন উদ্ধারে আসে জাহাজ হামজা। প্রথম দিনের অভিযানে চারটি ও একটি মোটরসাইকেল, দ্বিতীয় দিনে পাঁচটি, তৃতীয় দিনে তিনটি এবং চতুর্থ দিনে দুটি যান ও তিনটি মোটরসাইলসহ সবগুলো যান উদ্ধার করা হয়। উদ্ধার হওয়া যানবাহনের মধ্যে ছয়টি পণ্যবাহী ট্রাক, আটটি কাভার্ড ভ্যান ও চারটি মোটরসাইকেল রয়েছে।

এ ঘটনায় ডুবে যাওয়া সব যানবাহন উদ্ধার হলেও ফেরি আমানত শাহ এখনও উদ্ধার করা সম্ভব হয়নি। তবে ফেরি দুর্ঘটনায় কোনো হতাহতের খবর এখন পর্যন্ত পাওয়া যায়নি।

সোহেল হোসেন/এসপি