খুলনার দিঘলিয়া উপজেলার বারাকপুর ইউনিয়নের লাখোহাটী গ্রাম থেকে গতকাল শনিবার রাত ৮টার দিকে এলাকাবাসীর সহায়তায় বিরল প্রজাতির একটি সাপ উদ্ধার করা হয়েছে। সাপটির নাম ‘রেড কোড়াল কুকরি’ বলে ধারণা করছেন বন বিভাগ ও স্থানীয় পরিবেশবাদীরা। 

রোববার (৩১ অক্টোবর) সকালে বন বিভাগ খুলনার নিকট সাপটিকে হস্তান্তর করা হয়েছে। 

পরিবেশবাদী 'আলোর মিছিল' নামক সংগঠনের উপদেষ্টা শামীমুল ইসলাম ঢাকা পোস্টকে বলেন, বিরল প্রজাতির এ সাপটি উদ্ধারের পর স্থানীয় কয়েকজন বিক্রি করার উদ্দেশ্যে নিয়ে যাচ্ছিল। পরে সংগঠনটির সদস্যরা লাখোয়াটি গ্রামবাসীর সহায়তায় সাপটিকে উদ্ধার করে। 

তিনি আরও বলেন, ধারণা করা হচ্ছে- এ সাপটি  বিশ্বের বিরলতম রেড কোরাল কুকরি। বাংলাদেশে এটা তৃতীয়বারের মতো উদ্ধার হলো। সাপটি উদ্ধার করেন সভাপতি শেখ তারেক, সাধারণ সম্পাদক আহসানুল হক হিরো, সিনিয়র সহ-সভাপতি এনামুল হক ও সাংগঠনিক সম্পাদক হাসিবুর রহমানের সমন্বয়ে ৪ জনের টিম। 

রোববার পরিবেশবাদী সামাজিক সংগঠন আলোর মিছিলের পক্ষ থেকে খুলনা বন বিভাগের একদল বিশেষজ্ঞ টিমের কাছে সাপটি হস্তান্তর করা হয়। বন বিভাগ বিশেষজ্ঞ টিমের সমন্বয়ে সাপটির সঠিক আইডি শনাক্ত করবে। বিরল প্রজাতির রেড কুড়াল কুকরি সাপের অস্তিত্ব সারা বিশ্বে হাতেগোনা কয়েকটি রয়েছে বলে জানা যায়। 

বন বিভাগের বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বন্যপ্রাণী পরিদর্শক রাজু আহম্মেদ ঢাকা পোস্টকে বলেন, সাপটি উদ্ধার করে বন বিভাগের কাছে হস্তান্তর করেছে। ধারণা করা হচ্ছে সাপটি রেড কোড়াল কুকরি। তবে সাপটি শনাক্ত করতে সোমবার (১ নভেম্বর) চট্টগ্রাম থেকে একজন এক্সপার্ট আসার কথা রয়েছে। এরপর বলা যাবে সাপটির প্রকৃত নাম।

মো. মিলন/আরআই